লাগামহীন ভোজ্যতেলের দাম, দুর্ভোগে ক্রেতারা

|

ছবি: সংগৃহীত।

বাজারে লাগাম ছাড়িয়েছে ভোজ্যতেলের দাম। ১৫ দিনের পর্যালোচনার পর আলোচনার ভিত্তিতে দাম সমন্বয়ের নির্দেশনা দেয় বাণিজ্য মন্ত্রণালয়। তবে সেই নির্দেশনার তোয়াক্কা না করেই লাফিয়ে বাড়ছে দাম। বিশ্ব বাজারে দামের উর্ধ্বগতির কারণেই অস্থির হচ্ছে স্থানীয় মোকাম। তবে উৎপাদকদের কারসাজিকেও দাম বৃদ্ধির জন্য দায়ী করছেন ক্রেতারা।

কয়েক মাস ধরেই ধাপে ধাপে বাড়ছে তেলের দাম। তেল কিনতেই ফাঁকা হচ্ছে ক্রেতার পকেট। মিলছে না বাজারের হিসাব। ব্যবসায়ীদের প্রস্তাব থাকলেও নতুন করে ভোজ্যতেলের দাম বৃদ্ধির ক্ষেত্রে ১৫ দিনের সময় নেয় বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু সেই সময় না আসতেই বাড়িয়ে বেসামাল হয়েছে তেলের বাজার।

আরও পড়ুন: আজ শপথ নেবেন ইলিয়াস কাঞ্চন-নিপুনরা

বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম এখন ১৬৮ টাকা। লিটারে বৃদ্ধি পেয়েছে ৮ টাকা। ব্রান্ড ভেদে পাঁচ লিটারের বোতলজাত সয়াবিনের বিক্রিমূল্য ৮০০ টাকা। খোলা সয়াবিন তেলের দামেও স্বস্তি নেই। প্রতিলিটার বিক্রি হচ্ছে ১৫০ টাকার বেশি। মাসের ব্যবধানে বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়েছে প্রায় ৫ ভাগ। আর খোলা সয়াবিনের দাম বৃদ্ধির হার প্রায় ৪ ভাগ।

গত ১৯ জানুয়ারি সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে পরবর্তি মূল্য নির্ধারণের ক্ষেত্রে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করার কথা জানান বাণিজ্যমন্ত্রী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply