এলিজাবেথের মৃত্যুর পর কে হবেন ব্রিটেনের পরবর্তী রানি?

|

রানি দ্বিতীয় এলিজাবেথ চান তার ছেলে প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ‘কুইন কনসর্ট’ বা ব্রিটেনের রানি হবেন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। সিংহাসনে বসার ৭০তম বার্ষিকীতে দেয়া বার্তায় রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন, ক্যামিলা রানি হবেন এটা তার আন্তরিক ইচ্ছা। বিবিসির খবর জানাচ্ছে এমন তথ্য।

ব্রিটিশ রাজপ্রাসাদ ক্লারেন্স হাউসের এক মুখপাত্র ইতোমধ্যে জানিয়েছেন, রানির এমন ঘোষণায় প্রিন্স অব ওয়েলস ও ডাচেস অব কর্নওয়াল আপ্লুত ও সম্মানিত বোধ করছেন। মূলত রানি দ্বিতীয় এলিজাবেথের এমন ঘোষণায় তার মৃত্যুর পর ছেলে প্রিন্স চার্লস রাজা হলে ক্যামিলার রানি হওয়ার পথ খুলে গেলো।

১৯৫২ সালে সিংহাসনে বসেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উপলক্ষে ডাচেস অব কর্নওয়ালের ভবিষ্যৎ পদবি নিয়ে জল্পনা-কল্পনার মীমাংসা হলো। রানি স্পষ্টতই বলেছেন, ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিত হবেন, এটা আমার আন্তরিক ইচ্ছা।

সিংহাসনে যিনি থাকেন, তার স্ত্রীকে বলা হয় কুইন কনসর্ট, অর্থাৎ এলিজাবেথের মৃত্যুর চার্লস রাজা হলে ক্যামিলার পদবি হবে রানি। অবশ্য ব্রিটেনের রাজপরিবারের নিয়ম অনুযায়ী পুরুষ কনসর্টের ক্ষেত্রে কিছুটা পার্থক্য রয়েছে। যেমন রানি ভিক্টোরিয়ার স্বামী প্রিন্স আলবার্ট রাজা ছিলেন না, তাকে বলা হতো প্রিন্স কনসর্ট।

চার্লস ও ক্যামিলার বিয়ের সময়ই বিভিন্ন মহলে ধারণা ছিল, ক্যামিলা প্রিন্সেস কনসর্ট হিসেবেই পরিচিত হবেন। সাম্প্রতিক বছরগুলোয় তার পদবি নিয়ে অনিশ্চয়তা আরও বাড়তে থাকে। এবার রানির হস্তক্ষেপে ক্যামিলার রানি হওয়ার সম্ভাবনায় আর কোনো বাধা রইলো না।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply