মাঘ মাসের বৃষ্টিতে ফসল নষ্টের শঙ্কায় চাষীরা

|

ছবি: সংগৃহীত।

মাঘের শীতে হঠাৎ দু’দিনের বৃষ্টিতে উত্তরের জেলা পঞ্চগড় ও লালমনিরহাটে আলুসহ রবি শস্যের বেশ ক্ষতি হয়েছে। বিশেষ করে আলু চাষীরা বেশি দুশ্চিন্তায় রয়েছেন। একদিকে ক্ষেতে পানি জমে গাছে পচন ধরেছে, অন্যদিকে পোকার আক্রমণের শঙ্কা। চাষিদের ক্ষেত থেকে দ্রুত পানি নিষ্কাশন ও বালাইনাশক স্প্রে করার পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

কৃষির ওপর নির্ভর করেই চলে এই এলাকার আব্দুল মজিদের ৬ সদস্যের সংসার। চলতি মৌসুমে প্রায় ২০ একর জমি লিজ নিয়ে আলুর আবাদ করেছেন। মাসখানেক পরই ঘরে উঠবে ফলন। কিন্তু মাঘের দু’দিনের বৃষ্টিতে ফলন নিয়ে দুশ্চিন্তায় লালমনিরহাট সদরের হরদত্ত গ্রামের সত্তরোর্ধ্ব এই কৃষক।

পাশের গ্রামের কৃষক মোহম্মদ শাহজামালের ৫০ একর জমিতেও বৃষ্টির পানি জমেছে। একদিকে গাছে পচন, অন্যদিকে পোকার আক্রমণের শঙ্কা ভাবিয়ে তুলেছে তাকে। একই অবস্থা জেলার আরও অনেকে আলু চাষীর। লাভ তো দূরের কথা, পুঁজি তোলা নিয়েই শঙ্কায় তারা।

ক্ষয়ক্ষতি নিরূপণে কাজ শুরু করেছে কৃষি বিভাগ। ক্ষেত থেকে দ্রুত পানি নিষ্কাশনের পরামর্শ দেয়া হচ্ছে আলু চাষীদের।

আরও পড়ুন: অস্বচ্ছলতার ভার কাঁধে জন্মান্ধ বাঁশিওয়ালার সুরে মাতাচ্ছে রুপগঞ্জ (ভিডিও)

উত্তরের আরেক জেলা পঞ্চগড়েও দু’দিন টানা বৃষ্টি হয়েছে। ঘন কুয়াশায় এমনিতেই আলুর ফলন নিয়ে দুঃশ্চিন্তায় ছিলেন কৃষক। এরওপর বৃষ্টি সেই শঙ্কা বাড়িয়েছে কয়েকগুণ। বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়ায় গম, সরিষাসহ বিভিন্ন ফসল মাটিতে নুইয়ে পড়েছে। দিশেহারা হয়ে পড়েছেন অনেক প্রান্তিক চাষী।

বৃষ্টির পর আলুসহ বিভিন্ন রবি ফসলে রোগের আক্রমণ ঠেকাতে বালাইনাশক স্প্রে করার পরামর্শ কৃষি কর্মকর্তাদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply