ল্যাঙ্গারের অপসারণ-বিতর্ক; পক্ষে বিপক্ষে সাবেকরা

|

ছবি: সংগৃহীত

গত কয়েক মাসে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর অ্যাশেজ জেতানোর পর কোচের পদ থেকে সরে দাঁড়ানো জাস্টিন ল্যাঙ্গারকে নিয়ে আলোচনা থামছেই না। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল পক্ষ নিয়েছেন পদ হারানো ল্যাঙ্গারের। সেই সাথে সমালোচনা করেছেন অধিনায়ক প্যাট কামিন্সের নীরবতারও। বিপরীতে নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালামের মতে, ল্যাঙ্গারের জায়গায় অন্য কেউ কোচ থাকলেও অ্যাশেজ জিততো অস্ট্রেলিয়া।

ক’দিন আগেই কোচের দায়িত্ব ছেড়েছেন জাস্টিন ল্যাঙ্গার। টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ও অ্যাশেজ সিরিজে সাফল্য পাওয়া এই অজির পদত্যাগে আলোচনা-সমালোচনা চলছে দেশটির ক্রিকেট পাড়ায়। সেই সুবাদে বিভিন্ন দেশের সাবেকরা এই বিষয় নিয়ে করছেন আলোচনা-সমালোচনা। পক্ষে বিপক্ষে মতামত দিচ্ছেন শেন ওয়ার্ন, মিচেল জনসন, অ্যাডাম গিলক্রিস্টসহ আরও অনেকে। এবার যোগ দিলেন আরেক কিংবদন্তি ক্রিকেটার ইয়ান চ্যাপেল। সাবেক এই অজি অধিনায়ক বলেন, দুটি জিনিস আমাকে খুব বেশি বিরক্ত করছে। প্রথমত, এমন পরিস্থিতিতে যতটা সম্ভব সৎ থাকা উচিত প্যাট কামিন্সের। তবে কোথাও যেন আটকে গেছেন কামিস। অপরদিকে, জাস্টিন ল্যাঙ্গার ক্রিকেট অস্ট্রেলিয়ার পিআর হিসেবেও কাজ করছে।

এদিকে, পারফরমেন্সের দৃষ্টিকোণ থেকে অস্ট্রেলিয়াকে ল্যাঙ্গার কতটা ভালো কোচিং করিয়েছেন, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তিনি বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ভালো করেছে। তবে অ্যাশেজে ইংল্যান্ড ছিল আশাহীন। ল্যাঙ্গারের জায়গায় অন্য কোনো কোচ থাকলেও অজিরা অ্যাশেজ জিতে যেত।

আরও পড়ুন: অধিনায়কত্বের নাটকের পর বল টেম্পারিং; বিপিএল যেন বিতর্ক লিগ!

ল্যাঙ্গারের আচরণ বেশ কড়া বলে তার সাথে কাজ করতে চাইতো না দলের বেশ কয়েকজন ক্রিকেটার ও
সাপোর্ট স্টাফরা। ল্যাঙ্গারের অপসারণ নিয়ে সেভেন্স সানরাইজ নামক এক অনুষ্ঠানে অজি অধিনায়ক প্যাট কামিন্সও করতে চাননি কোনো মন্তব্য। হয়তো খেলোয়াড় ও স্টাফদের সাথে তৈরি হওয়া দুরত্বই কাল হয়ে দাঁড়িয়েছিল সাবেক এই অজি টপ অর্ডারের জন্য।

আরও পড়ুন: পাকিস্তান সফরের জন্য অস্ট্রেলিয়ার পূর্ণ শক্তির দল ঘোষণা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply