জাতীয় দলের ওপেনার কেন বিপিএলে ৮ নম্বরে?

|

জাতীয় দলের ওপেনার নাঈম বিপিএলে ব্যাট করছেন লোয়ার অর্ডারে।

জাতীয় দলের হয়ে ৩২টি টি-টোয়েন্টি ম্যাচে ওপেনিংয়ে নামা বাঁহাতি ব্যাটার মোহাম্মদ নাঈম একবারের জন্যও বিপিএলে ঐ পজিশনে ব্যাট করতে পারেননি। সবশেষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে মিনিস্টার ঢাকার এই ব্যাটার নেমেছেন আট নাম্বারে; কিন্তু দলকে জেতাতে পারেননি। ঢাকার কোচ মিজানুর রহমান বাবুলের দাবি, ডানহাতি-বামহাতি কম্বিনেশন ঠিক রাখতেই নিচে নেমে যাচ্ছে নাঈমের ব্যাটিং অর্ডার।

টিম মিটিং থেকে শুরু করে, ব্যাটিং অর্ডার- সব জায়গাতেই পেছনের সিটে দেখা যাচ্ছে মোহাম্মদ নাইমকে। অথচ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির চোখে দেশের এক নম্বর টি-টোয়েন্টি ওপেনার তিনি। তামিম ইকবাল যখন উপস্থিত তখন আর মিনিস্টার ঢাকার হয়ে ওপেন করা হচ্ছে না এই বাঁহাতি ব্যাটারের। ওপেনিং না পেলেও শুরুর দিকের ম্যাচগুলোতে ওয়ান ডাউনে খেলেছেন নাঈম, তবে সফলতা পাননি। কিন্তু শেষ দুই ম্যাচে রীতিমতো লোয়ার অর্ডার বানিয়ে ফেলা হয়েছে নাইমকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে সাত নম্বরে নামানোর পর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে আটে নামানো হয়েছে নাইমকে।

কিন্তু কোন পরিকল্পনার বলি হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে পর্যাপ্ত ব্যাটিং পাচ্ছেন না জাতীয় দলের ওপেনার? সেই প্রশ্নের উত্তর দিলেন দলটির কোচ মিজানুর রহমান বাবুল। তিনি বলেন, ডানহাতি-বামহাতি কম্বিনেশন ঠিক রাখার জন্যই নাঈমের ব্যাটিং পজিশন নিচে নেমে যাচ্ছে। ওপেন করা তামিম আগে ফিরে গেলে যাতে দলের হাল ধরা যায়, সে জন্য নাঈমকে রাখা হয় ৩ নম্বরে। তবে ওভার বাড়তে থাকলে আমরা হার্ড হিটারদের নামানোর চেষ্টা করি যারা ওভারপ্রতি ১০-১২ রান করে নিতে পারবে। তাছাড়া ডানহাতি- বামহাতি কম্বিনেশনটাও ঠিক রাখতে গিয়ে নাঈমের ব্যাটিং পজিশন নিচে নেমে যাচ্ছে।

আরও পড়ুন: অধিনায়কত্বের নাটকের পর বল টেম্পারিং; বিপিএল যেন বিতর্ক লিগ!

মিনিস্টার গ্রুপ ঢাকার কোচ যা বলেছেন তাতে নাঈম শেখের গুরুত্ব যে দলে কম তা স্পষ্ট। মূলত স্ট্রাইক রোটেশনে তামিম-শাহজাদ দু’জনই ভালো; এমনকি পরের ব্যাটাররাও এগিয়ে। এখন প্রশ্ন হচ্ছে ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে যিনি কম গুরুত্ব পাচ্ছেন তার স্ট্রাইক রেটের কারণে, সেই মোহাম্মদ নাঈমকে নিয়ে বড় পরিকল্পনা কোন ভিত্তিতে করছে বিসিবি ম্যানেজমেন্ট?

আরও পড়ুন: সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে সিলেটকে হারালো বরিশাল


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply