রেললাইনে কেন পাথর ছড়ানো থাকে জানেন কি?

|

ছবি: সংগৃহীত

প্রতিদিন কোটি কোটি মানুষ রেলভ্রমণ করেন। তারা প্রত্যেকেই দেখেছেন, রেললাইনের ধরন-ধারণ আলাদা। রেলপথে থাকে প্রচুর পাথরকুচি। কিন্তু কয়জনই জানেন কেন থাকে পাথর?

রেলপথ এমনিতে দেখতে বেশ সহজ সরল। কিন্তু প্রকৃতপক্ষে এটি তা নয়। রেলপথ দেখতে যতই সোজা হোক, এর বিজ্ঞান যথেষ্ট জটিল। রেলপথে থাকে কংক্রিটের তৈরি স্লিপার। এই স্লিপারগুলির নীচেই থাকে পাথর। লোহার তৈরি ট্রেনের ওজন মোটামুটি কয়েক লক্ষ কিলো। এই ভয়াবহ ভার একা রেললাইনের পক্ষে বহন করা কঠিন হয়ে দাঁড়ায়। লোহার রেল, কংক্রিটের স্লিপার আর পাথরকুচির স্তর একযোগে এই ভার বহন করে।

কিন্তু শুনতে আশ্চর্য লাগলেও সত্যি যে, সব চেয়ে বেশি ভার বহন করে ওই পাথরকুচিই! এমনিতেও যদি লাইনে পাথর না থাকে তবে এখানে ঘাস বা গাছ হয়ে যাবে। সেটা আটকানোও একটা কারণ। যখন রেললাইন ধরে ট্রেন চলতে শুরু করে তখন একটা কম্পন তৈরি হয়। এর জেরে লাইনটির বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। লাইনে থাকা এই পাথরকুচি এই কম্পনটাকে রোধ করে। ট্রেন যখন চলতে শুরু করে তখন সমস্ত চাপটা স্লিপারের উপর পড়ে। এর ফলে স্লিপারে যে কোনো ক্ষতি হয় না, তারও পিছনে থাকে এই পাথরকুচি। আসলে পাথরের টুকরোগুলির জন্যই স্লিপারগুলি তাদের যথাস্থানে অবস্থিত থাকে।

তাছাড়া রেলপথ যাতে জলে ডুবে না যায় সেটার জন্যও পাথরকুচি জরুরি। রেলপথে ঝরে পড়া বৃষ্টি সরাসরি মাটির নীচে চলে যায়। অর্থাৎ, এর ফলে পরিবেশও উপকৃত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply