হিজাব বিতর্কে এবার মুখ খুললেন মালালা

|

ছবি: সংগৃহীত।

কর্নাটকের একটি কলেজ কর্তৃপক্ষ কয়েকদিন আগে শিক্ষার্থীদের ইউনিফর্ম সংক্রান্ত কিছু বিধিনিয়ম জারি করে। তাতে বলা হয়, হিজাব পরে ক্লাস করা যাবে না। ওই সিদ্ধান্তের পর কয়েক সপ্তাহ ধরে কর্নাটক রাজ্যে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। কট্টরপন্থীদের গেরুয়া মিছিলের প্রতিবাদ করে সম্প্রতি ভাইরালও হয়েছেন এক তরুণী।

এবার হিজাব বিতর্ক নিয়ে মুখ খুললেন পাকিস্তানের নোবেল পুরষ্কার বিজয়ী মালালা ইউসুফজাই। সৃষ্টি হওয়া এই ঘটনাকে তিনি ‘ভয়ানক’ বলে উল্লেখ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের অসন্তোষ প্রকাশ করে মালালা লেখেন, হিজাব পরে মেয়েদের স্কুলে ঢুকতে দেওয়া হচ্ছে না। এটা ভয়ঙ্কর ঘটনা। ভারতীয় রাজনীতিবিদদের উদ্দেশে মালালা বলেন, এবার আপনারা মুসলিম মহিলাদের কোণঠাসা করার চেষ্টা বন্ধ করুন।

স্কুল-কলেজে মুসলিম মেয়েদের হিজাব পরার অধিকারের দাবিতে আন্দোলন কর্নাটক ছাড়াও ছড়িয়ে পড়েছে দক্ষিণ ভারতের আরও বেশ কিছু রাজ্যে। যদিও স্কুল-কলেজে হিজাব পরে আসা যাবে না, এমন দাবিতে গত কয়েকদিন ধরেই পথে নেমেছে কর্নাটকের কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলোও।

আরও পড়ুন: হিজাব পরায় গেরুয়া মিছিলের তোপে; যা বললেন সেই তরুণী

সম্প্রতি হিজাব পরিহিত এক তরুণীর ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যায়, সেই তরুণী কলেজে প্রবেশ করতেই তার দিকে ‘জয় শ্রীরাম’ বলতে বলতে এগিয়ে আসে গলায় ও কাঁধে গেরুয়া ঝোলানো যুবকদের একটি মিছিল। তবে তরুণী সরে দাঁড়াননি। বরং একাই রুখে দাঁড়ান মিছিলটিকে। বলতে থাকেন ‘আল্লাহু আকবর’।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply