গাইবান্ধায় পাঁচ পা নিয়ে বাছুরের জন্ম

|

গাইবান্ধা প্রতিনিধি:

গাইবান্ধার পলাশবাড়িতে একটি ৫ পা বিশিষ্ট বাছুরের জন্ম হয়েছে। উপজেলার মনোহরপুর ইউনিয়নের খামার মামুদপুর গ্রামের কৃষক চিত্তরঞ্জন সরকারের একটি গাভী দুই মাস আগে এ বাছুরটির জন্ম দেয়।

সাদা রংয়ের বকনা বাছুরটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক আছে বলে জানা গেছে। জন্ম নেয়া বাছুরটির দেহে চারটি ছাড়াও আলাদা করে পিঠের ওপরে গজের ভিতর থেকে আরেকটি পা বের হয়েছে। বাছুরটির জন্মের খবর ছড়িয়ে পড়লে এলাকায় হইচই পড়ে যায়। প্রতিদিন বাছুরটিকে একনজর দেখতে শতশত মানুষ ভিড় করছে চিত্তরঞ্জন সরকারের বাড়িতে।

গাভির মালিক চিত্তরঞ্জন সরকার জানান, দীর্ঘদিন ধরেই নিজ বাড়িতে গরু লালন-পালন করছেন তিনি। গত দুই মাস আগে একটি গাভি সাদা রংয়ের বাছুরটির জন্ম দেয়। বাছুরটি জন্মের পর শারীরিক অঙ্গ-প্রতঙ্গ স্বাভাবিক দেখা গেলেও পিঠের গজের ওপর দিয়ে অতিরিক্ত একটি পা দেখা যায়। এমন বাছুরের জন্মের ঘটনা তার এটাই প্রথম দেখা।

তিনি আরও বলেন, জন্মের পর থেকে স্বাভাবিকভাবেই মায়ের দুধ পান করছে বাছুরটি। বাছুরটির শারীরিক কোনো সমস্যা বা চেহারার অবনতি হয়নি।

তিনি জানান, অতিরিক্ত পাটিও আস্তে আস্তে বড় হচ্ছে। বর্তমানে বাছুরটির চলাফেরা কিংবা খাওয়ায় কোনো সমস্যা হচ্ছে না।

তবে পশু চিকিৎসকরা জানিয়েছেন, বাছুরটি বড় হলে পায়ের আকার বৃদ্ধির সঙ্গে চলাফেরায় কিছুটা সমস্যা হতে পারে। এজন্য অস্ত্রোপাচারের মাধ্যমে পা’টি কেটে ফেলার পরামর্শ দিয়েছেন তারা।

বাছুরটির বিষয়ে গাইবান্ধা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. মাছুদার রহমান সরকার জানান, বিরল এ বাছুর প্রসব প্রকৃতির খেয়াল। এখানে কারো কোনো হাত নেই। তবে জিনগত সমস্যা বা জন্মগত ত্রুটির কারণে এই ধরনের বাছুরের জন্ম হয়ে থাকে। বাছুরটির বয়স দুই মাস চলছে, বর্তমানে অতিরিক্ত একটি পা পিঠের ওপর থাকলে বাছুরটির চলাফেরা কিংবা শারীরিক কোনো জটিলতা নেই। তাই পরবর্তীতে ওই পা কোন সমস্যা সৃষ্টি করবে না। বাছুরটি নিয়মিত মায়ের দুধ পেলে সুস্থ ও স্বাভাবিকভাবে বড় হবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply