জাতীয় চিড়িয়াখানায় জন্মেছে বাঘের জোড়া শাবক

|

চিড়িয়াখানায় এলো জোড়া অতিথি।

বাঘের জোড়া শাবক জন্মেছে জাতীয় চিড়িয়াখানায়। কদম-শিউলি জুটি উপহার দিয়েছে দুইটি কন্যা শাবকের। এখন পর্যন্ত সম্পূর্ণ সুস্থ থাকলেও এর আগে জুই-টগর জুটির শাবক দুর্জয় ও অবন্তিকার মৃত্যু তাড়িয়ে বেড়াচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে। তাই নতুন দুই শাবককে নিরাপদ রাখতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। প্রতি ২১ দিন পরপর করা হচ্ছে রক্ত পরীক্ষা।

গেল বছর ১৫ অক্টোবর দুইটি কন্যা শাবক উপহার দিয়েছে কদম-শিউলি জুটি। নতুন দুই শাবকের বয়স ৩ মাস পেরিয়েছে। মা শিউলির শরীরের সাথে মিশে থেকেই একটু একটু করে বেড়ে উঠছে তারা। তবে এখনও দর্শনার্থীদের সামনে প্রদর্শন করা হচ্ছে না তাদের। তাই হঠাৎ মানুষ দেখে কিছুটা ভয় পায় তারা। সন্তানদের নিরাপত্তার জন্য মা শিউলিও বেশ সতর্ক। দুই কন্যাকে আড়াল করার চেষ্টা থাকে সবসময়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত সম্পূর্ণ সুস্থ আছে দুই শাবক। মাতৃদুগ্ধ পান করছে নিয়মিত, মা শিউলিও বেশ যত্ন নিচ্ছে মেয়েদের। জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. আব্দুল লতিফও জানালেন, এখনও পর্যন্ত বাচ্চাদের প্রতি মা বাঘের ভালোবাসা ও যত্ন যেমনটা দেখেছেন তাতে তিনি সর্বোচ্চ সন্তুষ্ট।

কিন্তু আরেক জুটি টগর-জুইয়ের দুই শাবকের মৃত্যু তাড়া করে ফিরছে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে। ২০ ও ২১ নভেম্বর মাছিবাহিত প্রোটোজোয়াল ডিজিজে মারা যায় দুর্জয় ও অবন্তিকা। তাই নতুন দুই শাবকের স্বাস্থ্য পরীক্ষায় কড়া নজরদারি করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. আব্দুল লতিফ বলেন, সেই রোগের জীবাণু আমরা আগেই শনাক্ত করতে পারলে যথা সময়ে চিকিৎসা দিতে পারবো। সেদিকে লক্ষ্য রেখেই প্রতি ২১ দিন পরপর রক্ত পরীক্ষা করছি। নিয়ম অনুযায়ী একটি ভ্যাকসিনও দেয়া হয়েছে।

এখনও নামকরণ করা হয়নি নতুন শাবকদের। মা শিউলির সাথে আরও দুই মাস রাখার পর দর্শনার্থীদের সামনে প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে চিড়িয়াখানার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply