মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ এঁকে চাকরি হারালেন নিরাপত্তাকর্মী

|

ছবি: সংগৃহীত

মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ এঁকে চাকরি হারালেন ৬০ বছর বয়সী এক নিরাপত্তাকর্মী। একঘেয়েমি কাটাতে চিত্রকর্মের মুখাকৃতিতে চোখ জুড়ে দেয়ার কাজে লেগে যান তিনি। খবর ওয়াশিংটন পোস্টের।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার ইয়েকাতেরিনবার্গের ইয়েলতসিন সেন্টারে প্রদর্শনীতে রাখা ছিল আন্না লেপোরস্কায়ার চিত্রকর্ম ‘থ্রি ফিগারস’। ১০ লাখ ডলার মূল্যের এ চিত্রকর্মে ৩টি মুখাকৃতি থাকলেও ছিল না কোনো চোখ।

এদিকে অফিসে প্রথম দিনেই একঘেয়েমিতে পেয়ে বসেছিল রাশিয়ার ওই আর্ট গ্যালারির নিরাপত্তাকর্মীর। একঘেয়েমি কাটাতে চিত্রকর্মের মুখাকৃতিতে চোখ জুড়ে দেয়ার কাজে লেগে যান তিনি। হাতের কাছে থাকা বলপয়েন্ট কলম দিয়েই ফাঁকা মুখাকৃতিগুলোতে এঁকে ফেলেন গোল গোল চোখ। ফলে নষ্ট হয়ে যায় মূল্যবান চিত্রকর্মটি।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই চিত্রকর্মটি ১৯৩২ সাল থেকে ১৯৩৪ সালের মধ্যে আঁকা হয়েছিল। নিরাপত্তাকর্মীর কাণ্ডের পর গত ৭ ডিসেম্বর ‘দ্য ওয়ার্ল্ড অ্যাজ নন-অবজেক্টিভিটি, দ্য বার্থ অফ আ নিউ আর্ট’ শিরোনামের প্রদর্শনীর সময় বিষয়টি প্রথম দর্শকদের নজরে আসে। এরপর প্রদর্শনী থেকে চিত্রকর্মটি সরিয়ে নেয়া হয়।

প্রদর্শনীর কিউরেটর আনা রেশেটকিনা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই ঘটনার সঠিক উদ্দেশ্য এখনও অজানা। কিন্তু প্রশাসন বিশ্বাস করে, এটি এক ধরনের পাগলামির কারণেই ঘটেছে। ওই নিরাপত্তাকর্মী গ্যালারিতে তৃতীয় পক্ষের হয়ে কাজ করতেন। ঘটনাটি প্রকাশ্যে আসার পর তাকে বরখাস্ত করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply