কোয়ালাকে বিপন্ন প্রজাতির তালিকাভুক্ত করলো অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

বন্যপ্রাণী কোয়ালাকে বিপন্ন প্রজাতির তালিকাভুক্ত করলো অস্ট্রেলিয়া। পূর্ব উপকূলের বেশিরভাগ জায়গা জুড়ে এই প্রাণীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত। খবর বিবিসির।

অস্ট্রেলিয়া সরকার কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস এবং অস্ট্রেলিয়ান রাজধানী ক্যানবেরায় কোয়ালাকে বিপন্ন প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে। অস্ট্রেলিয়ার পরিবেশ মন্ত্রী জানান, পেটের নিচে থলি বহন করা এই প্রাণীটি এক সময় অস্ট্রেলিয়া জুড়ে বিপুল পরিমাণে ছিল। তবে ভূমি সংস্কার, দাবানল, খরা ও অন্যান্য হুমকির কারণে প্রাণীটির সংখ্যা কমে গেছে। ২০১২ সাল থেকে ওই এলাকাগুলোতে কোয়ালাকে ‘স্পর্শকাতর’ প্রজাতির তালিকায় রাখা হয়। গেলো বছর, নিউ সাউথ ওয়েলসের তদন্তে বলা হয়, জরুরি পদক্ষেপ না নিলে ২০৫০ সালের মধ্যে কোয়ালা বিলুপ্ত হয়ে যাবে। ওই তদন্তে আরও বলা হয়, ২০১৯-২০ সালের গ্রীষ্মের দাবানলে পাঁচ হাজার কোয়ালা মারা যায় আর প্রজাতিটির ২৪ শতাংশ বাসস্থান ধ্বংস হয়।

অস্ট্রেলিয়ার পরিবেশ মন্ত্রী সুসান লে বলেন, কোয়ালা সংরক্ষণে অগ্রাধিকার যোগাবে এই তালিকাভুক্তি। আমরা চাই না কোনো প্রাণী এখান থেকে বিলুপ্ত হয়ে যাক। এই প্রাণীর সংখ্যা বাড়াতে কর্মকর্তারা একটি পরিকল্পনা তৈরির কাজ করছে। এছাড়া, প্রজাতিটির ওপর ভূমি উন্নয়ন কতোটা প্রভাব ফেলছে তা খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: ছোট্ট কার্ডবোর্ডে গোটা পৃথিবী-প্রকৃতি আঁকেন থাই শিল্পী (ভিডিও)


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply