মেক্সিকোতে আরও এক সাংবাদিক খুন

|

নিজ অফিসে আততায়ীর গুলিতে প্রাণ হারিয়েছেন মেক্সিকান সাংবাদিক হেবার লোপেজ

মেক্সিকোর বিখ্যাত অনলাইন পত্রিকা নোটিশিয়াসওয়েবের ডিরেক্টর হেবার লোপেজ নিজ অফিসে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। এ নিয়ে চলতি বছরের প্রথম ৬ সপ্তাহে মেক্সিকোতে খুন হলেন ৫ জন সাংবাদিক। খবর দ্য গার্ডিয়ানের।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে দ্য গার্ডিয়ান জানিয়েছে, বন্দরনগরী সেলিনা ক্রুজে অবস্থিত নিজের অফিসে হামলার শিকার হন সাংবাদিক হেবার লোপেজ।

সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের মেক্সিকো প্রতিনিধি জেন অ্যালবার্ট হুইটসেন বলেন, লোপেজের মৃত্যুর পর মেক্সিকোর সাংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী বছরে পরিণত হয়েছে ২০২২। জানুয়ারি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ৬ সপ্তাহে মেক্সিকোতে খুন হয়েছেন ৫ জন সাংবাদিক এবং অল্পের জন্য প্রাণে বেঁচেছেন ২ জন। এছাড়াও খুনের হুমকি পেয়েছেন এমন সাংবাদিকের সংখ্যাও কম নয় বলে জানান তিনি। 

সেলিনা ক্রুজের প্রসিকিউটর আরতুরো পেইমবার্ত কালভো এক সাক্ষাৎকারে জানান, লোপেজ হত্যার ঘটনায় দুজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। 

প্রসঙ্গত, বিশ্বে সবচেয়ে বেশি সাংবাদিক খুন হওয়া দেশের তালিকায় অন্যতম শীর্ষস্থানীয় দেশ মেক্সিকো। মানবাধিকার সংগঠনগুলোর হিসেব অনুযায়ী, ২০০০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মেক্সিকোতে ১৪৫ জন সাংবাদিক বিভিন্নভাবে খুন হয়েছেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply