সরকারি বাসে ওঠায় মোরগকে ৩০ রুপি জরিমানা ভারতে

|

ছবি: সংগৃহীত।

ভারতের সরকারি বাসে বিনা টিকিটে ভ্রমণের দায়ে একটি মোরগকে ৩০ রুপি জরিমানা করার ঘটনা ঘটেছে। সম্প্রতি এ ঘটনা ঘটেছে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ তেলেঙ্গানায়। খবর আনন্দবাজার পত্রিকার।

জানা গেছে, তেলেঙ্গানার গোদাবরীখানি খেকে বাসে ওঠেন মোহাম্মদ আলী নামের এক ব্যাক্তি। তার সাথে থাকা একটি শাড়ির পুঁটলি দেখে প্রথমে সন্দেহ করেন বাসের কন্ডাক্টর। কিছুক্ষণপর সেই পুঁটলি নড়েচড়ে উঠতে দেখে সন্দেহ আরও ঘনীভূত হয় তার। সেখান থেকে অদ্ভূত শব্দ ভেসে আসতেই তখন মোহাম্মদ আলীকে চেপে ধরেন তিনি। এক পর্যায়ে বাসের মধ্যেই পুঁটলি থেকে বেরিয়ে আসে মোরগ।

এ ঘটনায় সাথে সাথেই চটে যান কন্ডাক্টর। মোহাম্মদ আলী নিজের জন্য টিকিট কাটলেও মোরগটিকে বিনামূল্যে কিছুতেই গন্তব্যে পৌঁছাতে দিতে চান না বাসের কন্ডাক্টর। এ নিয়ে বাসের মধ্যে মোহাম্মদ আলী ও বাস কন্ডাক্টরের মধ্যে শুরু বাক-বিতণ্ডা। এক পর্যায়ে মোরগ তোলার জন্য জরিমানা স্বরূপ তার কাছ থেকে ৩০ রুপি আদায় করে ছাড়েন কন্ডাক্টর।

আরও পড়ুন: ‘আগে ভোট পরে বউ’

এ নিয়ে স্থানীয় এক সংবাদমাধ্যমকে তেলঙ্গানার ওই বাস ডিপোর ম্যানেজার ভি ভেঙ্কটেশম জানিয়েছেন, কর্পোরেশনের নিয়ম অনুযায়ী বাসে কোনো প্রাণীকে তোলা নিষিদ্ধ। কন্ডাক্টরের দেখা উচিত ছিল, কেউ কোনো প্রাণী নিয়ে উঠছেন কি না। কিন্তু এ ক্ষেত্রে তিনি নজর রাখতে ব্যর্থ হয়েছেন। যারে ফলে ওই যাত্রী সহজেই লুকিয়ে মোরগটিকে নিয়ে বাসে উঠে পড়েছিলেন। তবে মোরগের জন্য টিকিট কাটা উচিত হয়নি বলেই জানিয়েছেন ডিপোর ম্যানেজার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply