ক্রিমিয়ায় সেনা মোতায়েন করেছে রাশিয়া

|

রাশিয়ান সেনা স্থাপনার নতুন স্যাটেলাইট ইমেজ

চলমান উত্তেজনার মধ্যেই ক্রিমিয়া ও ইউক্রেনের নিকটবর্তী কয়েকটি এলাকা ও বেলারুশে আবারও সেনা মোতায়েন করতে শুরু করেছে রাশিয়া। খবর রয়টার্সের।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) মার্কিন প্রযুক্তি কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস ক্রিমিয়া ও তার আশপাশের এলাকার কিছু স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে। সেগুলো বিশ্লেষণ করে দেখা গেছে যে, ক্রিমিয়া, ইউক্রেনের পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা ও বেলারুশে নতুন করে সেনা মোতায়েন করেছে রাশিয়া। ক্রিমিয়ার ওপর ওপর নিজেদের দখল অব্যাহত রাখতেই সেখানে সেনা মোতায়েন করা হচ্ছে বলে মনে করছেন আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা।

ম্যাক্সার টেকনোলজির কর্মকর্তারা জানিয়েছেন, এসব ছবি গত বুধবার ও বৃহস্পতিবার তোলা হয়েছে। ছবিতে ক্রিমিয়ার উত্তরাঞ্চলীয় শহর সিম্ফেরোপোলের অক্টায়াব্রেসকোয়ে বিমানঘঁটিতে অন্তত ৫৫০ টি নতুন সেনা ছাউনি ও কয়েকশ সামরিক যানের উপস্থিতি লক্ষ্য করা গেছে, যা আগে ছিল না। এছাড়াও, নতুন করে সেনা মোতায়েন করা হয়েছে ক্রিমিয়ার স্ল্যাভনে শহরেও।

প্রসঙ্গত, ২০১৪ সালে রুশ বিচ্ছিন্নতাবাদীদের সহায়তায় ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া ছিনিয়ে নিয়েছিল রাশিয়া। এরপর আন্তর্জাতিক চাপের মুখে রাশিয়ান সেনারা ক্রিমিয়া ছাড়লেও সেখানকার অধিকাংশ অধিবাসী রুশ বংশোদ্ভুত হওয়ায় ঐতিহাসিকভাবেই ক্রিমিয়া রাশিয়ার অংশ বলে দাবি করে আসছে মস্কো।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply