মাছ ধরতে গিয়ে জেলের মৃত্যু, মাছের বিরুদ্ধে মামলা পুলিশের!

|

ছবি: সংগৃহীত

নদী কিংবা সমুদ্রে মাছ ধরতে গেলে জেলেদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। অনেক সময় ঝড়-জলোচ্ছ্বাস বা অন্য বিপদের মুখোমুখি হতে হয় তাদের। তেমনই এক ঘটনা ঘটেছে মৎস্যজীবী জোগান্নার সাথে। সমুদ্রে মাছ ধরতে গিয়ে অঘোরে প্রাণ হারিয়েছেন তিনি। আর এজন্য দায়ী একটি মাছ! শুনতে অবাক লাগলেও এমন ঘটনাই ঘটেছে। তবে এর চেয়েও অবাক করা বিষয় হচ্ছে, এ ঘটনায় ওই মাছের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ!

ইয়ন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপাটনাম জেলার পারাবাদা পুলিশ এই মামলা দায়ের করেছে। একটি ব্লাক মার্লিনের হামলায় গত সপ্তাহে জোগান্নার মৃত্যুর ঘটনায় এ মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: মিলিয়ন ডলারের চিত্রকর্মে চোখ এঁকে চাকরি হারালেন নিরাপত্তাকর্মী

জোগান্নার মৃত্যুর ব্যাপারে পুলিশকে জানায় তার সাথে থাকা অন্য জেলেরা। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) পারাবাদা উপকূল থেকে আট কিলোমিটার পূর্বে নৌকা নিয়ে সাগরে যায় পাঁচজন জেলে। পরদিন মাছ ধরার জন্য সমুদ্রে জাল ফেলে তারা। অন্য দিনের চেয়ে জাল অনেক বেশি ভারী ছিল, তাই পানিতে নামেন জোগান্না। এসময় ধারালো নাক ও তলোয়ারের মতো কাঁটার জন্য বিখ্যাত একটি ব্লাক মার্লিন জোগান্নার ওপর হামলা করে।

এরপর প্রচুর রক্তক্ষরণ হয় জোগান্নার। নিকটবর্তী একটি হাসপাতালে নেয়ার আগেই মৃত্যু হয় তার। এরপর সহকর্মীদের জবানবন্দির ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ১৭৪ ধারায় ওই মাছের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

আরও পড়ুন: ‘আমাকে বিয়ে করবেন ম্যাম?’ অনলাইন ক্লাসে শিক্ষিকাকে বিয়ের প্রস্তাব

এদিকে ওই মামলার পর আইনজীবী আব্দুস সালিম বলেন, মাছের বিরুদ্ধে মামলা করা হলেও তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়া যাবে না। তিনি বলেন, কোনো ব্যক্তি দুর্ঘটনা, আত্মহত্যা, প্রাণীর হামলায় বা মেশিন ব্যবহারের সময় মারা গেলে এই ধারায় মামলা দায়ের করা হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply