এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

|

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবারের এইচএসসিতে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সার-সংক্ষেপ তুলে ধরেন সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যান।

পরবর্তীতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানেই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের জানান। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর থেকে শিক্ষার্থীরা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও মোবাইলে এসএমএস’র মাধ্যমে ফল জানতে পারছেন।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হার ৯৪.৮০ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৭.৪৯ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ৯৫.৭৬ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৯২.৪৩ শতাংশ, যশোর বোর্ডে পাসের হার ৯৮.১১ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৯.৩৯ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৭.২৯ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৯৫.৭১। এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ৯২.৮৫ শতাংশ।

প্রসঙ্গত, গত বছরের ২ ডিসেম্বর শুরু হয়ে এইচএসসি পরীক্ষা; চলে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। করোনার কারণে এবার বিষয় ও মান কমিয়ে সংক্ষিপ্ত পরিসরে নেয়া হয় পরীক্ষা। তিনটি পরীক্ষার নম্বর ও সাবজেক্ট ম্যাপিং করে সবগুলো বিষয়ের ওপর চূড়ান্ত মার্কশিট পাবেন শিক্ষার্থীরা।

পরীক্ষার ফলাফল জানবেন যেভাবে:

ওয়েবসাইট:
শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইট এবং সব শিক্ষা বোর্ডের রেজাল্টের ওয়েবসাইট www.educationboard.gov.bd এ প্রবেশ করে ফল জানা যাবে।

এসএমএস:
যারা মুঠোফোনের এসএমএসের মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক, তাদেরকে ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। খুদেবার্তায় HSC< >Board name (First 3 letter) <> Roll<>2021 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে ফল পৌঁছে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply