আইপিএলে প্রত্যেক দলের দামী ক্রিকেটার যারা

|

ছবি: সংগৃহীত।

শেষ হয়েছে আইপিএল ২০২২ আসরের মেগা নিলাম। প্রত্যেকবার আট দল থাকলেও এবার আসরটিতে খেলছে দশটি দল। এবারের নিলামে বিভিন্ন দলে ডাক পাওয়া খেলোয়াড়রাই আগামী তিন বছরের জন্য জন্য খেলবেন।

এবারের নিলামে অবিক্রিত থেকে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, টি-টোয়েন্টির নাম্বার ওয়ান ব্যাটসম্যান ডেভিড মালান, এউইন মরগ্যানরা। তেমনি সবাইকে চমকে দিয়ে আকাশচুম্বী দাম উঠেছে শ্রীলঙ্কার ওয়ানিদু হাসারাঙ্গা, ভারত জাতীয় দলের হয়ে এখনও অভিষেক না হওয়া আবেশ খানের।

এবারের আসরে প্রত্যেক দলের সর্বোচ্চ দাম পাওয়া খেলোয়াড়রা

আইপিএল নিলামের আগে প্রত্যেক দল চারজন করে পছন্দের খেলোয়াড় ধরে রাখতে পারে। তাদেরকেও নির্দিষ্ট দাম দিয়ে দলে ধরে রাখতে হয়। তাদেরও মূল্যও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

কলকাতা নাইট রাইডার্স এবারের নিলামে শ্রেয়াস আইয়ারকে সর্বোচ্চ ১২.২৫ কোটি রুপিতে কিনেছে। আর আগে থেকেই ১২ কোটিতে ধরে রেখেছে আন্দ্রে রাসেলকে। রাজস্থান রয়্যালস আগে থেকেই ১৪ কোটি রুপিতে ধরে রেখেছে সাঞ্জু স্যামসনকে। আর নিলাম থেকে ১০ কোটিতে কিনে নিয়েছে পেসার প্রসিধ কৃষ্ণাকে। মোস্তাফিজের দল দিল্লি ক্যাপিটালস ১৬ কোটি রুপিতে ধরে রেখেছিল উইকেটকিপার ব্যাটসম্যান ঋশভ পন্থকে। আর শার্দুল ঠাকুরকে ১০.৭৫ কোটি রুপিতে নিলাম থেকে কিনে নিয়েছে।

মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই ১৬ কোটি রুপিতে আগেই ধরে রেখেছিল অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। আর নিলামে পেসার দীপক চাহারকে ১৪ কোটিতে রুপিতে দলে ভিড়িয়েছে। আসরের নতুন দল গুজরাট তাদের দলে নিলামের আগেই ১৫ কোটি রুপিতে ভিড়িয়েছিল হার্দিক পান্ডিয়া ও  রশিদ খানকে। আর নিলাম থেকে ১০ কোটি রুপি দিয়ে কিনে নিয়েছে কিউই ক্রিকেটার লকি ফার্গুসনকে। আরেক নতুন দল লখনৌ নিলামের আগেই ১৭ কোটি রুপিতে দলে ভিড়িয়েছিল ভারত জাতীয় দলের টপঅর্ডার ব্যাটসম্যান লোকেশ রাহুলকে। আর নিলামে ১০ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে এখনও জাতীয় দলের জার্সি গায়ে না চাপানো আবেশ খানকে।

আগেই ১৬ কোটি রুপিতে রোহিত শর্মাকে ধরে রেখেছিল আইপিএলে সবচেয়ে বেশি শিরোপাজয়ী দল মুম্বাই ইন্ডিয়ানস। পরে নিলাম থেকে দলে টেনে আনে গত মৌসুমেও দলটির হয়ে খেলা ঈশান কিশানকে। তার জন্য মুম্বাইয়ের খরচ করতে হয়েছে ১৫.২৫ কোটি রুপি।  প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংস ১২ কোটি রুপিতে আগে থেকেই ধরে রেখেছিল মায়াঙ্ক আগারওয়ালকে। আর নিলামে ১১.৫০ রুপিতে দলে ভিড়িয়েছে ইংলিশ হার্ড হিটার ব্যাটসম্যান লিয়াম লিভিংস্টোনকে।

ভিরাট কোহলিকে আগে থেকেই ১৫ কোটি রুপিতে ধরে রেখেছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আর নিলাম থেকে ১০.৭৫ কোটি রুপিতে কিনে নিয়েছে হার্শাল প্যাটেল ও ওয়ানিদু হাসারাঙ্গাকে। সানরাইজার্স হায়দ্রাবাদ দলে ১৪ কোটি রুপিতে আগে থেকেই আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আর নিলাম থেকে ১০.৭৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে ক্যারিবিয়ান ক্রিকেটার নিকোলাস পুরানকে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply