ইউক্রেনে হামলা চালাবে না রাশিয়া, মনে করেন জাতিসংঘের মহাসচিব

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এনিয়ে এরই মধ্যে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে আলাদাভাবে কথা বলেছেন তিনি। আলোচনা শেষে গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক জানিয়েছেন, কূটনৈতিক উপায়ে সমাধানে জোর দিয়েছেন জাতিসংঘের মহাসচিব। তবে রাশিয়া হামলা করবে না এমন ধারণা এখনও বলবৎ আছে তার। খবর হিন্দুস্তান টাইমসের।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) ফোনালাপে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন আন্তেরিও গুতেরেস। তার মুখপাত্র দুজারিক জানিয়েছেন, আলোচনার সময় উভয় দেশকেই কূটনৈতিক উপায়ে এগোতে জোর দিয়েছেন তিনি। বার বার বলেছেন, এ সমস্যা সমাধানে কূটনীতির কোনো বিকল্প নেই।

ইউক্রেনে যেকোনো দিন রাশিয়া হামলা চালাতে পারে বলে যুক্তরাষ্ট্র আশঙ্কা প্রকাশ করলেও শুরু থেকেই এ দাবি অস্বীকার করে আসছে রাশিয়া। বার বার দেশটি দাবি করেছে, এমন কোনো পরিকল্পনাই নেই তাদের।

আরও পড়ুন: খায়রুজ্জামানকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে মালয়েশিয়ার আদালতের স্থগিতাদেশ

গত ২১ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, আমি মনে করি না ইউক্রেনে রাশিয়া হামলা চালাবে। সোমবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে গুতেরেসের ফোনালাপ শেষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে দুজারিক বলেন, এখনও এমনটিই বিশ্বাস করেন মহাসচিব।

ইউক্রেনে জাতিসংঘের ১ হাজার ৬৬০ জন কর্মী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে ১ হাজার ৪৪০ জন ইউক্রেনীয় নাগরিক এবং ২২০ জন বিদেশি। দুজারিক বলেন, ইউক্রেন থেকে জাতিসংঘের কর্মীদের সরিয়ে নেয়ার কোনো পরিকল্পনা নেই। ইউক্রেন ইস্যু ও মিনস্ক চুক্তি নিয়ে আগামী বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বার্ষিক বৈঠক করবে নিরাপত্তা পরিষদ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply