আলোচনায় রুশ-ইউরোপীয় গ্যাস পাইপলাইন

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন ঘিরে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে আলোচনায় রুশ-ইউরোপীয় নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন। রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে জ্বালানি সরবরাহের জন্য নির্মিত প্রকল্পের বিরোধিতা করে আসছে কিয়েভ। কারণ-শক্তিধর প্রতিবেশীর পররাষ্ট্র নীতিমালার তুরুপের তাস এই প্রকল্প।

প্রকল্প শুরুর পর থেকেই বিতর্ক চলছে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন নিয়ে। এর মাধ্যমে সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহ করবে রাশিয়া। বাল্টিক সাগরের নিচ দিয়ে নির্মিত এ গ্যাস পাইপ লাইনের মাধ্যমে দ্বিগুণ গতিতে সরবরাহ হবে গ্যাস।

আগে থেকেই নর্ড স্ট্রিম-ওয়ান নামে পাইপের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করছে রাশিয়া। যেটি নেয়া হয়েছে ইউক্রেনের মধ্যে দিয়ে। রুশ-জার্মান সরাসরি গ্যাস সরবরাহ হলে নর্ড স্ট্রিম-ওয়ান পাইপ লাইনের গুরুত্ব কমবে। কারণ, তখন গ্যাস রফতানি করতে ইউক্রেনের ওপর নির্ভর করবে না রাশিয়া। তাই নতুন পাইপ লাইনের বিরোধিতা করছে ইউক্রেন। চলমান সামরিক উত্তেজনায় এই গ্যাস লাইনের জন্য ততটা কঠোর নয় জার্মানি- উঠেছে এমন অভিযোগও।

ইউক্রেনের মানবাধিকার কর্মী হ্যানা হপকো বলেন, রাশিয়া যে আগ্রাসী আচরণ দেখিয়েছে তাতে উচিত ছিল দেশটির ওপর জার্মানির নিষেধাজ্ঞা দেয়া। কিন্তু তারা সেটি করেনি। কারণ আঞ্চলিক নিরাপত্তার চেয়ে জার্মানির কাছে নিজের স্বার্থটাই বেশি গুরুত্বপূর্ণ। জার্মানির শিল্প-বাণিজ্য সব নির্ভর করছে এই গ্যাস লাইনের ওপর। তাই এই গ্যাস লাইনে যেনো কোনোভাবেই বিঘ্নিত না হয় সেটাই নিশ্চিত করতে চায় বার্লিন।

যদিও জার্মানি বলছে, পুরো ইউরোপের নিরাপত্তা এবং জ্বালানি সরবরাহের বিষয়টি নিশ্চিত করতে চায় তারা। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ জানান, আমাদের লক্ষ্য পুরো ইউরোপের স্বার্থ নিশ্চিত করা। ইউক্রেনের মধ্যে দিয়ে নর্ড স্ট্রিম-১ নামে যে পাইপ লাইন রয়েছে তার মাধ্যমে জ্বালানি সুবিধা পাচ্ছে পুরো ইউরোপ। এই সুবিধা যেনো কোনোভাবেই লঙ্ঘন না হয় সেই বিষয়টি নিশ্চিত করতে চাই আমরা।

এর আগে ইউরোপে আগ্রাসন চালালে রুশ পাইপ লাইন বন্ধ করে দেয়ার হুমকি দেয় যুক্তরাষ্ট্র।
আরও পড়ুন: ইউক্রেনে হামলা চালাবে না রাশিয়া, মনে করেন জাতিসংঘের মহাসচিব
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply