মাদক পাচারে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট

|

ছবি: সংগৃহীত

অবৈধ মাদক পাচারে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হলেন হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। খবর বিবিসির।

হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টকে আটকের কয়েক ঘণ্টা আগেই আত্মগোপন ঠেকাতে প্রত্যর্পণের অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। সেই অনুরোধের পরই রাজধানীর নিজ বাসা থেকে হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে আটক করা হয়েছে। গ্রেফতারি পরোয়ানা জারি হলে তার বাড়ি ঘিরে ফেলে আইনশৃঙ্খলা বাহিনী। এক পর্যায়ে তিনি আত্মসমর্পণ করেন। তবে তিনি তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

লাতিন আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ মাদক চোরাচালানের জন্য হন্ডুরাসকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে আসছে অপরাধীরা। গেলো সপ্তাহেই, দুর্নীতিমূলক কর্মকাণ্ডের জন্য হার্নান্দেজের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। তার সরকার ২০১৪ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দেশটি শাসন করেছে।

গ্রেফতারকৃত হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। ছবি: সংগৃহীত

হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজের বিরুদ্ধে মাদক পাচার চক্রের সাথে যুক্ত থাকার অভিযোগ এসেছে, যে চক্রটির নীতি সাথে যুক্ত থাকার অভিযোগে তার ছোট ভাই টনি হার্নান্দেজকে ২০২১ সালে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। সেই বিচার প্রক্রিয়ার অভিযোগ আনা হয়, কুখ্যাত ড্রাগ লর্ড হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমান টনিকে নিজ হাতে ১ মিলিয়ন মার্কিন ডলার দিয়েছিলেন। আইনজীবীরা দাবি করেন, বড় ভাই হুয়ানকে ঘুষ হিসেবে সেই ১ মিলিয়ন ডলার দেয়ার জন্য টনিকে আদেশ করেছিলেন ‘এল চ্যাপো’।

আরও পড়ুন: বিক্ষোভ সামাল দিতে না পারার ব্যর্থতায় অটোয়া পুলিশ প্রধানের পদত্যাগ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply