বার্ষিক উন্নয়ন কর্মসূচি থেকে বাদ যাচ্ছে রেকর্ড বিদেশি ঋণ, বরাদ্দ কমছে স্বাস্থ্য খাতেও

|

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি থেকে কাটছাঁট হচ্ছে রেকর্ড বিদেশি ঋণ। টাকার অংকে যার পরিমাণ প্রায় ১৮ হাজার কোটি। ফেরত আসছে মেগা প্রকল্পের অর্থও। সার্বিক হিসাবে সর্বোচ্চ বরাদ্দ কমছে স্বাস্থ্য খাতে। পরিকল্পনা বিভাগের দাবি, প্রকল্পের উদ্বৃত্ত অর্থ ফেরত আসছে। এর ফলে কাজের গতি কমার শঙ্কা নেই। তবে হঠাৎ বিদেশি অর্থায়ন কমার বিষয়টি ভাবাচ্ছে গবেষকদের।

সরকারি তহবিল আর বিদেশি ঋণ, বাংলাদেশে উন্নয়ন প্রকল্পের টাকা আসে এই দুই উৎস থেকেই। যদিও প্রতি বছরই এডিপি থেকে বিদেশি বরাদ্দ কমানোর প্রবণতা থাকে। তবে এবার কাঁটছাটে রেকর্ড হয়েছে।

সংশোধিত এডিপি প্রণয়নে কাজ শুরু করেছে পরিকল্পনা কমিশন। এরই মধ্যে কাজ শেষ হয়েছে ১০০ প্রকল্পের। আগে থেকে অন্তর্ভুক্ত ছিলো ৭৫০টি। নতুন পরিকল্পনা এসেছে ৫০০ এর বেশি। সংশোধিত প্রস্তাবে সর্বোচ্চ ১৯ ভাগ বরাদ্দ কমছে স্বাস্থ্য খাতে। টাকার অংকে যার পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: বাংলাদেশের কৃষি খাতে সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে সহায়তা করতে চায় নেদারল্যান্ডস

এছাড়া অর্থায়ন কমানো হয়েছে ৩ মেগা প্রকল্প থেকে। উদ্বোধনের অপেক্ষায় থাকা পদ্মা সেতু থেকে কমছে ১ হাজার কোটি। ৮০০ কোটি টাকা ফেরত যাচ্ছে মেট্রোরেল থেকে। নির্মাণে কাঙ্খিত গতি না থাকায় ৩১৭ কোটি টাকা ফেরত দিচ্ছে বঙ্গবন্ধু টানেল।

বিদেশি ঋণের প্রকল্পে সাধারণত উন্নয়ন সহযোগীর নিয়ম মানতে হয়। তদারকি করেন পরামর্শকরাও। যা বরাবরই সামলে অভ্যস্ত সরকার। দেরি হয় না কিস্তির অর্থ পরিশোধেও। তবে এবারে সংশোধিত এডিপিতে বিদেশি সহায়তার ১৮ হাজার কোটি টাকা কমছে।

প্রসঙ্গত, সংশোধিত এডিপি অনুমোদনে জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসির সভা বসতে পারে মার্চের প্রথম সপ্তাহে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply