বেলারুশকে সাথে নিয়ে ঐক্য রাষ্ট্র গড়তে যাচ্ছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

পশ্চিমা রাষ্ট্রগুলোর সম্মিলিত চাপের মুখে মিত্র দেশগুলোর সাথে সম্পর্ক ঝালিয়ে নেয়ার চেষ্টা করছে রাশিয়া। এর অংশ হিসেবে সম্প্রতি চীন সফর করেন ভ্লাদিমির পুতিন। এবার বেলারুশের সাথে ‘ঐক্য রাষ্ট্র’ গঠনের ঘোষণা দিলেন পুতিন। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে বৈঠক শেষে পুতিন এই ঘোষণা দেন।

সিএনএন’র প্রতিবেদনে জানা যায়, রুশ প্রেসিডেন্ট বলেন, দুই দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক কাঠামো একীভূতকরণে বেশ উন্নতি হয়েছে। আমাদের সহকর্মীরা কঠোর পরিশ্রম করে ২৮টি ভালো কর্মসূচি প্রস্তুত করেছে। অনেক বছর যাবত এসব ক্ষেত্রে  উন্নতি হচ্ছে। তথাকথিত ‘ঐক্য রাষ্ট্রে’র নামে বেলারুশ এবং রুশ নেতৃবৃন্দকে অতীতেও বিভিন্ন প্রচেষ্টা চালাতে দেখা গেছে। এসবের মধ্যে অভিবাসন, অর্থনীতি এবং সামরিক বিষয়াদি রয়েছে। 

আরও পড়ুন: মালিতে সন্ত্রাসবিরোধী অভিযান সমাপ্তির ঘোষণা ফ্রান্সের

ইউক্রেন সংকট নিয়ে টান টান উত্তেজনা ও যুদ্ধ পরিস্থিতির মধ্যে গত ৪ ফেব্রুয়ারি  চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেইজিংয়ে মুখোমুখি বৈঠক করেন। বেইজিং সফরে গিয়ে পুতিন শি জিনের কাছে তার দেশের সাথে রাশিয়ার ‘নজিরবিহীন’ সম্পর্কের প্রশংসা করেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান প্রদর্শন করে চীন ও রাশিয়া।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply