যেমন মাথাব্যথায় বুঝবেন ওমিক্রনের লক্ষণ

|

ছবি: সংগৃহীত

ওমিক্রনের ভয়াবহতা করোনার অন্য রূপগুলির তুলনায় অনেক কম। কিন্তু তার মানে এই নয় যে, এটি হাল্কাভাবে নেয়ার মতো। বিশেষজ্ঞরা বারবার সাবধান করেছেন, এই সংক্রমণটির ফলে ভবিষ্যতে কী কী সমস্যা হতে পারে, তা এখনও পরিষ্কার নয়। তাই লাগামছাড়া ভাবে এই সংক্রমণটিকে আহ্বান করার অর্থ বিপদ বাড়ানো।

কিন্তু অনেকেরই এমন হচ্ছে, তারা ওমিক্রন সংক্রমণ টের পাচ্ছেন না। ওমিক্রনের ক্ষেত্রে বেশির ভাগেরই প্রাথমিক ভাবে গন্ধ বা স্বাদের অনুভূতির কোনো বদল হয় না। তাই বুঝতে পারেন না ওমিক্রন সংক্রমণ হয়েছে।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়, চিকিৎসকরা দাবি করছেন ওমিক্রন সংক্রমণ হলে মাথাব্যথা হলে তার টের পাওয়া সম্ভব। কিন্তু সাধারণ ঠান্ডা লাগা থেকেও মাথায় ব্যথা হতে পারে। কী করে বুঝবেন, কোনটা ওমিক্রনের মাথাব্যথা আর কোনটি অন্য কোনো কারণে?

মূলত তিনটি লক্ষণের দিকে নজর রাখতে বলছেন চিকিৎসকরা।

সাধারণত ওমিক্রনের ফলে যে মাথাব্যথা হয়, সেটির পরিমাণ তীব্র হয়। খুব চট করে কমতে চায় না। এবং খুব কম ব্যথা হয় না। যদি টানা মাথাব্যথা চলতে থাকে, তাহলে সন্দেহ করতে পারেন, সেটি ওমিক্রন সংক্রমণ বলে।

আরও পড়ুন: কীভাবে বুঝবেন আপনার শিশু করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত?

ওমিক্রনের মাথাব্যথার আরও একটি বড় বৈশিষ্ট্য হলো, এটি কপালের দু’পাশে হয়। কপালের মাঝামাঝি বা নাকের উপরে ব্যথা হলে সেটি মোটেই ওমিক্রনের ব্যথা নয়। তেমন হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কপালের দু’পাশে ব্যথা হলে সেটি ওমিক্রনের ব্যথা বলে ধরে নিতে পারেন।

তবে ওমিক্রন সংক্রমণে মাথাব্যথা একা আসে না। তার সাথে সারা শরীরে অল্প হলেও প্রদাহ হয়। এটিও ওমিক্রনের মাথাব্যথার অ্যতম লক্ষণ। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply