ব্রাহ্মণবাড়িয়ায় রেলসেতুতে আগুন, ট্রেন চলাচল সাময়িক ব্যাহত

|

নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া:

ব্রাহ্মণবাড়িয়ায় মেঘনা নদীর উপর আশুগঞ্জ-ভৈরব সৈয়দ আব্দুল হালিম রেলসেতুর আশুগঞ্জ প্রান্তে বৈদ্যুতিক গ্রীড লাইনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রাতে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢাকা থেকে আসা তিতাস কমিউটার ট্রেনটি রেল সেতুটি অতিক্রম করার পরপরই অগ্নিকাণ্ডের দৃশ্য যাত্রীদের নজরে আসে। এরপরই যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের কারণে ঢাকা-চট্রগ্রাম-সিলেট রেলপথের সিলেট ও চট্রগ্রামমুখী ডাউন লাইনে প্রায় আধাঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়।

একাধিক সূত্র জানায়, রাত সোয়া ৮টার দিকে ডাউন লাইনের আব্দুল হালিম সেতুর মাঝামাঝি স্থানে আগুন লাগে। সেতুর যে স্থান দিয়ে বিভিন্ন তার গেছে সেদিকে আগুন লাগার ঘটনা ঘটে। রাত ৮টা ২৫ মিনিটের দিকে ওই সেতুর ওপর দিয়েই ঢাকা থেকে আখাউড়াগামী তিতাস কমিউটার ট্রেন যায়। খবর পেয়ে আশুগঞ্জ ফায়ার সার্ভিসের দল আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কি কারণে আগুন লেগেছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে কিছু বলা যায়নি।

তিতাস কমিউটার ট্রেনের চালক মো. নজরুল ইসলাম জানান, সেতু পার হওয়ার সময় দূর থেকে তিনি আগুন দেখতে পান। তবে আগুনটি রেললাইনের পাশে হওয়ায় ট্রেন চালিয়ে যেতে কোনো সমস্যা হয়নি।

স্থানীয়রা জানান, সেতু দিয়ে সরবরাহ করা আশুগঞ্জ থেকে ভৈরব কুলিয়ারচর ৩৩ কেভি বিদ্যুতের গ্রীড লাইনে এই আগুন ধরে। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে আশুগঞ্জ, ভৈরব ও নৌ ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিভাতে সক্ষম হয়। অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রীড লাইনের ৫টি ক্যাবল পুড়ে যায়। ঘটনার পর পর আশুগঞ্জ ও ভৈরবের বিদ্যুৎ অফিসের প্রকৌশলীরা মেরামত কাজ শুরু করে। এছাড়া আগুন লাগার ঘটনায় কুলিয়ারচর ও ভৈরবের বিদ্যুৎ বন্ধ ছিল। তবে এখন স্বাভাবিক আছে।

রেলওয়ের ভৈরব কারিগরি টিমের পরিদর্শক আশিকুর রহমান জানান, এই ঘটনায় এখন‌ও কোনো ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ জানা যায়নি। তদন্ত করে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে। অগ্নিকাণ্ডের কারণে সাময়িক অসুবিধা হলেও এখন ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

এই ব্যাপারে ভৈরব রেলওয়ে জংশনের সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) জিসান দত্ত বলেন, সেতুর পাশ দিয়ে যে বৈদ্যুতিক তার গেছে তাতেই আগুন লাগার ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। ট্রেন চলাচলে কোনো সমস্যা হচ্ছে না।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply