ওসি মহসীনের ‘হ্যালো পুলিশ স্টেশন’

|

অনেকে মেয়ের কণ্ঠ শুনলেই পাগল হয়ে যায়। আর ডেটিংয়ে ডাকলে তো কথাই নেই। কিন্তু সব প্রেমিকা ফোন করলেই বাসায় দৌঁড় দিবেন না। প্রেমিকাকেও গ্রেফতার করা হয়। ফেসবুকে তাদের প্রেম। প্রেমিকা ফোন দিয়ে বাসায় যেতে বলল। প্রেমে হাবুডুবু খাওয়া প্রেমিক ভোঁ-দৌড় দেয়। কিন্তু বাসায় যেতেই চড়, থাপ্পড়, লাথি, কিল, ঘুষি দিয়ে মোবাইল, টাকা পয়সা সব কেড়ে নেয় সেই ফেসবুক প্রেমিকা এবং তার সহযোগীরা। তাই শুধু প্রেম দেখলেই হবে না, প্রেমের ফাঁদও বুঝতে হবে। এসব বিভিন্ন ঘটনার ফাঁদ ও সেসবের নেপথ্যের কারণ নিয়ে অমর একুশে বই মেলায় প্রকাশ পেয়েছে পুলিশ পরিদর্শক (ওসি) মোহাম্মদ মহসীনের লেখা ‘হ্যালো পুলিশ স্টেশন’ নামের একটি বই।

ওসি মহসীন তার দীর্ঘ চাকরি জীবনের অভিজ্ঞতা ও নানা ঘটনার পেছনের ৪০টি ঘটনা তুলে ধরেছেন ‘হ্যালো পুলিশ স্টেশন’ এর পাতায়। এছাড়া বিভিন্ন সত্য ঘটনা তুলে ধরে সাজানো হয়েছে বইটি। দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় আইনের পাশাপাশি নানা ধরনের প্রতারণা থেকে সচেতনতা সৃষ্টি করতেও বিভিন্ন ঘটনার প্রকাশ ঘটানো হয়েছে বইটিতে।

‘হ্যালো পুলিশ স্টেশন’ এর লেখক ওসি মোহাম্মদ মহসীন বলেন, যাপিত জীবনে আমরা এমন অনেক ছোট ছোট ভুল করি যা বড় বিপর্যয় ডেকে আনে। এমন ভুল এবং ভুলের প্রতিকার নিয়েই ‘হ্যালো পুলিশ স্টেশন’। দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় আইনের পাশাপাশি নানা ধরনের প্রতারণা থেকে সচেতনতা সৃষ্টিতে সহায়তা করবে আমাদের এই আয়োজন।

একটি বাস্তব ঘটনার অভিজ্ঞতা তুলে ধরে মোহাম্মদ মহসীন আরও বলেন, একদিন এক ফোন পাই। কিছু বখাটে এক স্কুলছাত্রীকে ইভটিজিং করছে। সাথে সাথেই ফোর্স পাঠাই। আটক করা হয় ইভটিজারদের। কিন্তু যখন থানায় আনা হয় আমি তো তাদের দেখে থ। ওরা সবাই স্কুলছাত্র। কেউ অষ্টম, কেউ নবম, কেউবা দশম। তাদের কাছে জানতে চাইলাম, ‘ইভটিজিং কেন করছিলে?’ তারা উত্তর দিলো, ‘উত্যক্ত করলে ইভটিজিং হয় সেটা তো জানি না। আর আমরা বন্ধুরা মিলে তো মজা করছিলাম।’ ঠিক এরকম আরও অনেক অপরাধ আছে যা না জেনেই সবাই করে ফেলে। আবার এমন কিছু অপরাধ আছে যা মানুষ অপরাধ হিসেবেই বিবেচনা করে না। কিন্তু করার পর কিংবা ধরা পড়ার পর হুঁশ ফেরে। এসব মানুষের জন্যই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা ‘হ্যালো পুলিশ স্টেশন’।

বইটি সম্পর্কে পুলিশ পরিদর্শক মহসীন বলেন, ৪০টি বাস্তব ঘটনার আলোকে এই বইয়ে আইনের খুঁটিনাটি উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। এক কথায় এটি একটি আইনের বই। আইনের কঠিন কঠিন ধারা উল্লেখের পরিবর্তে আমার পেশাগত জীবনের অভিজ্ঞতা ও সত্য ঘটনার আলোকে এই বই লেখা হয়েছে। আইন জটিল ও কঠিন বিষয় হলেও এখানে এমন সহজ ও প্রাঞ্জলভাবে তুলে ধরা হয়েছে যেন স্কুলশিক্ষার্থীসহ প্রত্যেক শ্রেণি পেশার মানুষই সহজেই প্রতিটি বিষয় বুঝতে পারেন। এই বইয়ের প্রতিটি ঘটনা থানাকে কেন্দ্র করে গড়ে উঠলেও এই বইয়ের মূল লক্ষ্য ও উদ্দেশ্য মানুষকে যেন কখনও থানায় যেতে না হয়।

পুলিশ পরিদর্শক ওসি মোহাম্মদ মহসীন পিপিএম বর্তমানে চুয়াডাঙ্গা সদর থানায় অফিসার ইনচার্জ হিসেবে কর্তব্যরত আছেন। এর আগে তিনি চট্টগ্রামের বিভিন্ন থানায় পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply