অবশেষে আন্দোলন দমাতে সক্ষম কানাডা

|

তিন সপ্তাহ পর অবশেষে টিকাবিরোধী আন্দোলন দমাতে সক্ষম হলো কানাডার পুলিশ। শনিবার (১৯ ফেব্রুয়ারি) ধরপাকড়ের শিকার হন ১৭০ জনের বেশি, জব্দ করা হয় ৩৮টি যানবাহন।

নিউইয়র্ক টাইমসের খবর বলছে, গত ১৭ ফেব্রুয়ারি রাত থেকে বড় আকারে অভিযান শুরু করে কানাডার নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীরা পিছু হটতে রাজি না হওয়ায় গণআটক শুরু করে পুলিশ। অটোয়ার পুলিশ প্রধান স্টিভ বেল বলেন, আইনি ও শান্তিপূর্ণ বিক্ষোভকে আমরা সবসময় স্বাগত জানাই। কিন্তু শহরজুড়ে এখন যা চলছে তা আর কোনোভাবেই অহিংস নেই।

দমনের আগে দেশটির আইনপ্রণেতারা আন্দোলনটিকে বেআইনি আখ্যা দিয়ে বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে ঘরে ফেরার আহ্বান জানান। বৃহস্পতিবার কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিচিনো বলেন, যারা এখনও বেআইনি অবরোধ চালিয়ে যাচ্ছেন তাদের স্পষ্টভাবে বলতে চাই, এখনই ঘরে ফিরে যান। পুলিশি অভিযান চলছে। নিজের ও কানাডিয়ানদের সুরক্ষার খাতিরে আন্দোলন বন্ধ করাই সঠিক হবে।

চলতি বছরের জানুয়ারির শেষ নাগাদ কানাডায় ছড়িয়ে পড়ে ট্রাক চালকদের ‘ফ্রিডম কনভয়’ আন্দোলন। তাদের অভিযোগ ছিল, টিকা বাধ্যতামূলক করার পাশাপাশি কোয়ারেন্টাইন নিয়ে জনসাধারণকে চাপে ফেলেছে সরকার। সেটিকে সমর্থন জানিয়ে অন্যান্য শ্রেণি-পেশার মানুষও যুক্ত হয় এই বিক্ষোভে। ধীরে ধীরে বিক্ষোভ রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply