চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ করবে না সার্চ কমিটি

|

সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশকৃত চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ করবে না সার্চ কমিটি।

রোববার (২০ ফেব্রুয়ারি) সার্চ কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান।

বিচারপতি ওবায়দুল হাসান আরও জানান, সার্চ কমিটির ৬ সদস্যের সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি। ২২ তারিখের বৈঠকেই ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেয়া হবে।

রোববারের বৈঠকে ১২-১৩ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়। এর আগে শনিবার (১৯ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন গঠনের জন্য ২০ জনকে প্রাথমিকভাবে বাছাই করে সার্চ কমিটি। আগামী ২৪ ফেব্রুয়ারির আগে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একটি তালিকা তৈরির কথা রয়েছে সার্চ কমিটির।

৪ দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছে সার্চ কমিটি। গত সোমবার (১৪ ফেব্রুয়ারি) প্রস্তাবিত তিন শতাধিক নাম মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল। যদিও প্রকাশ করা হয়নি প্রস্তাবকারীর নাম। তালিকার বাইরে থেকেও নাম প্রস্তাবের সুযোগ রয়েছে সার্চ কমিটির। সার্চ কমিটির সুপারিশকৃত ১০ জনের তালিকা থেকে চূড়ান্ত ৫ জনকে নির্বাচন কমিশনের দায়িত্ব তুলে দেবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply