কলকাতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

|

কলকাতায় শহীদ দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শহীদদের প্রতি সম্মান জানানো হচ্ছে নানা আয়োজনে। দিনটি পূর্ণ শ্রদ্ধার সাথে বিশ্বের অন্যান্য দেশের মতো পালিত হয়েছে পশ্চিমবঙ্গের কলকাতায়ও। ভাষা দিবসের অনুষ্ঠানে বিকেলে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে সকাল থেকেই দেশটিতে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিন কলকাতার বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রের সামনে থেকে বাংলাদেশ উপ-হাইকমিশন পর্যন্ত বের হয় শোভাযাত্রা। সেখানে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ অন্যান্য কর্মকর্তারা।

কলকাতায় বঙ্গবন্ধু শেখ মুজিব সরনিতে অবস্থিত মিশন প্রাঙ্গনে বাংলাদেশের পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এছাড়া শান্তিনিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এবং ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে জিরো পয়েন্টে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। বিকেলে দেশপ্রিয় পার্কে ভাষা শহীদদের সম্মানে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply