বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজিকে ব্যবহার করবো না: আইনমন্ত্রী

|

ফাইল ছবি

আখাউড়া প্রতিনিধি :

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধশালী ভাষা। আমরা আমাদের ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজিকে ব্যবহার করবো না। তিনি আরও বলেন, আমি এমন কথা বলি না যে, ইংরেজি ব্যবহার করব না, কারণ সারা বিশ্বে চলতে গেলে আমাদেরকে ইংরেজি ব্যবহার করতে হবে, কিন্তু বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজিকে ব্যবহার করবো না। শহীদ দিবসে এটাই হোক আমাদের প্রত্যয়।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে সোমবার সকালে আখাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এসময় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ১৯৪৮ সালে সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা আমাদের রাষ্ট্র ভাষা হবে এই দাবি জানিয়েছিলেন। ১৯৫২ সালে তিনি যখন কারাগারে ছিলেন, তখন রাষ্ট্রভাষার আন্দোলনে শরীক হয়ে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশের গুলিতে সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে নিহত হন।

তিনি বলেন, ভাষার জন্য কোনো জাতি রক্ত দিয়েছে এরকম নাই। যারা ভাষার জন্য, যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন ভাষা শহীদ এবং বীর মুক্তিযোদ্ধা; ৩০ লক্ষ মা বোন যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞা জানাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের প্রতিও কৃতজ্ঞা এবং শ্রদ্ধা জানাই।

আনিসুল হক বলেন, শেখ হাসিনা ২১শে ফেব্রুয়ারিকে সারা বিশ্বে মাতৃভাষা দিবস হিসেবে সম্মান করার এবং স্বীকৃতি দেয়ার ব্যবস্থা করেছে। এখন একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত করেছেন তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সকল উন্নয়ন প্রকল্পে তাকে সহযোগিতা করে আমরা যেন বাংলাদেশকে এগিয়ে যেতে পারি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। এসময় আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের টনকি গ্রামের ভাষা সৈনিক মিয়া মো. মতিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এদিকে বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে যুগান্তর ও যমুনা টেলিভিশনের আখাউড়া উপজেলা প্রতিনিধি এবং আখাউড়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি মহিউদ্দিন মিশুসহ ৫জন সাংবাদিককে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। অনুষ্ঠানে উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বিতরণের জন্য আইনমন্ত্রী আনিসুল হকের দেয়া উপহার ৩৫ হাজার মাস্ক বিদ্যালয় প্রধানদের হাতে হস্তান্তর করা হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply