ইউক্রেনীয়দের হত্যায় ‘কিল লিস্ট’ তৈরি করেছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

যুদ্ধের আগে বা যুদ্ধের সময় ইউক্রেনীয়দের হত্যায় ‘কিল লিস্ট’ তৈরি করেছে রাশিয়া বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি তাদের গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে বলেছে, তাদের কাছে ‘বিশ্বাসযোগ্য তথ্য’ রয়েছে যে, রুশ বাহিনী ইউক্রেনে হামলার ক্ষেত্রে ইউক্রেনীয়দের হত্যা কিংবা বন্দী শিবিরে পাঠাতে একটি তালিকা তৈরি করছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এফএসবি এই তালিকা করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র বলেছে, রুশ কার্যকলাপের বিরোধিতাকারী ব্যক্তিদের অনুসরণ করছে তারা। তাদের কাছে এমন তথ্যও রয়েছে যে, রাশিয়া যদি ইউক্রেনে হামলা করে তবে দেশটিতে তাদের উপস্থিতি বজায় রাখতে প্রতিবাদ-প্রতিরোধকারীদের ছত্রভঙ্গ করতে প্রাণঘাতী পদক্ষেপ ব্যবহারের পরিকল্পনা করছে। 

তবে মার্কিন যুক্তরাষ্ট্র তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত প্রমাণ সরবরাহ করেনি এবং ক্রেমলিন এই দাবিগুলোকে ‘কাল্পনিক’ ও ‘মিথ্যা’ বলে নাকচ করে দিয়েছে। 

আরও পড়ুন: শেল মেরে রাশিয়ার নিরাপত্তা চৌকি গুঁড়িয়ে দিলো ইউক্রেন!

এদিকে, ইউক্রেন সংকট নিরসনে জো বাইডেন ও ভ্লাদিমির পুতিনের মধ্যে যে বৈঠকের কথা ঘোষণা করেছে তার জবাব দিয়েছে ক্রেমলিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, রাশিয়া ও মার্কিন রাষ্ট্রপতিদের মধ্যে সম্মেলন আয়োজনের বিষয়টি নিয়ে ‘তাড়াহুড়ো’ করা হয়েছে। 

সোমবার (২১ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্টের পক্ষ থেকে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে বসতে ‘নীতিগতভাবে’ সম্মত হয়েছেন। তবে মস্কো যদি ইউক্রেন আক্রমণ থেকে বিরত থাকে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply