র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার

|

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কোন্নয়নে এক বছরের জন্য নেলসন মুলিন্স নামের একটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার। এজন্য প্রতি মাসে খরচ পড়বে ২০ হাজার মার্কিন ডলার।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় তিনি বলেন, সরকারের হিসেব মতে ইউক্রেনে প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশি আছে। তাদের পোল্যাল্ডে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, ইউক্রেন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে সরকার। কোনো পক্ষের প্রতি সমর্থন নেই ঢাকার। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান আশা করছি আমরা।

এর আগে, র‍্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে চিঠি পাঠিয়েছিল বাংলাদেশ। চিঠিতে যেসব বিষয় বিবেচনায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার প্রতিটি বিষয়ে ব্যাখ্যা দেয়া হয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছিলেন, র‍্যাবের কারণে সন্ত্রাস কমেছে। তাদের কারণে মাদকের বিস্তারও কমেছে। বাংলাদেশ যে মানবাধিকার রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে চিঠিতে। সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও মাদকবিরোধী কর্মকাণ্ডে র‍্যাবের ভূমিকার কথাও এতে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব ও সংস্থাটির সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর গত বছরের ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এরপর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে নিষেধাজ্ঞা দেয় মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দফতর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply