লিটনের ব্যাট হাসছে নিয়মিত, এ ব্যাটার এখন টাইগার ব্যাটিংয়ের স্তম্ভ

|

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার লিটন কুমার দাস। চট্টগ্রামে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহে লিটন অবদান রেখেছেন ১৩৬ রান করে। সেই সাথে মুশফিকুর রহিমের সাথে গড়েছেন সব উইকেট মিলে বাংলাদেশের পক্ষে পঞ্চম সর্বোচ্চ রানের জুটি। ২০২০ সাল থেকে দারুণ ধারাবাহিক লিটন এখন টাইগার ব্যাটিংয়ের স্তম্ভ।

শিল্পী যেমন সাদা ক্যানভাস রাঙান রং তুলির আচড়ে, লিটন দাসের ব্যাটিং দেখলেও সেরকমই মনে হতে পারে একজন ক্রিকেট রসিকের। ২২ গজে এ যেন শিল্পী ব্যাটারের নাম লিটন। ক্রমেই ক্রিকেট বিশ্ব তাকে দেখছে, আর একটু-একটু করে মুগ্ধতার রেশ ছড়িয়ে পড়ছে দিগ্বিদিক। সাগরিকার সবুজ গালিচায় ২য় ওয়ানডেতে তার ব্যাটিংয়ে চিরায়ত শিল্পীর পরশ; আর তার এই শিল্পী সত্ত্বা আগেই বুঝে ফেলেছিলেন টাইগারদের সাবেক কোচ স্টিভ রোডস।

স্টিভ রোডসের মতে, আমি মনে করি টি-২০ ক্রিকেটের সেরা উইকেট কিপার ব্যাটারদের একজন সে। তার কোয়ালিটি আছে। দারুণ ক্লাস আছে তার। আমি আশাবাদী আগামী ১০ বছর সে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে, সব রেকর্ড তারই হবে।
ম্যাচের প্রথম দুই ওভারে তামিমের কারণে স্ট্রাইক পাননি। শুরুতে ফজলহক ফারুকীর বিশাল সব সুইং সামলাতে, বেরিয়ে এসেছিলেন পপিং ক্রিজের বাইরে। তারপর আস্তে-ধীরে খোলস ছেড়েছে তার ব্যাট। দারুণ সব শটে ৬৫ বলে তুলে নেন অর্ধশতক। সেই হাফসেঞ্চুরিটাও আসে দারুণ এক চারে।

অফ সাইডে ড্রাইভ করছেন লিটন দাস। ছবি: সংগৃহীত

কে জানতো শতকটাও আসবে চার মেরে। রশিদ খানকে মারা চারে তুলে নেন ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি। ১২৬ বলে ১৩৬ রানের ইনিংস খেলে ফেরার আগে মুশফিকুর রহিমের সাথে গড়েছেন তৃতীয় উইকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২০২ রানের জুটি। যা সব উইকেটে এটি বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ জুটি। তামিম ইকবালের সাথে গড়া বাংলাদেশের সর্বোচ্চ ২৯২ রানের জুটিটাতেও ছিলেন লিটন দাস।

২০২০ সালের পর থেকে ওয়ানডেতে প্রায় ৪৭ গড়, আর ৯৪ স্ট্রাইক রেটে ব্যাট করে চলেছেন লিটন দাস। তার সুনাম ছড়িয়ে পড়ছে ক্রিকেট বিশ্বের আনাচে-কানাচে; অনেক সমালোচনার পর লিটন অবশেষে টাইগার ক্রিকেটে প্রতিদান দিতে শুরু করেছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply