ইউক্রেনের সেনাবাহিনীকে ক্ষমতা দখল করতে বললেন পুতিন

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে ঢুকে দেশটিতে সাঁড়াশি আক্রমণ চালাচ্ছে রাশিয়া। বিভিন্ন জায়গায় প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনের সামরিক বাহিনীও। এরইমধ্যে দেশটির সেনাবাহিনীকে ক্ষমতাগ্রহণের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ইউক্রেনে আক্রমণের দ্বিতীয় দিন এ আহ্বান জানান পুতিন। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কিকে ‘মাদকাসক্ত এবং নব্য নাৎসি’ আখ্যা দিয়ে টেলিভিশনে প্রচার হওয়া রুশ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পুতিন বলেন, আমি আরও একবার ইউক্রেনের সামরিক বাহিনীর সদস্যদের আহ্বান জানাচ্ছি- নিজেদের স্ত্রী, সন্তান ও বয়স্কদের মানবঢাল হিসেবে ব্যবহার করে নব্য নাৎসি ও ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীদের হাতে ব্যবহৃত হওয়ার সুযোগ দিবেন না। নিজেদের হাতে ক্ষমতা তুলে নেন। সমঝোতায় পৌঁছানো সহজ হবে।

পুতিন আরও বলেন, ইউক্রেনে আমরা জাতীয়তাবাদী গ্রুপের সঙ্গে যুদ্ধ করছি যারা দোনবাস এলাকায় গণহত্যার জন্য সরাসরি দায়ী। এছাড়াও ইউক্রেন আক্রমণে রুশ সেনাবাহিনীর সাহসিকতা, পেশাদার ও বীরোচিতভাবে কাজ করছে।

এর আগে ফোনালাপে পূর্ব ইউক্রেনের বর্তমান পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে পুতিনকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের ব্যাপারে আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ফোনালাপে পুতিনও দাবি করেছেন, ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে চায় তার দেশ।

আরও পড়ুন: ইউক্রেনের রাজধানীতে চলছে দুই পক্ষের তুমুল সংঘর্ষ

উল্লেখ্য, এরই মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে ট্যাংকসহ প্রবেশ করেছে রুশ সেনাবাহিনী। ক্ষণে ক্ষণে বোমা বিস্ফোরণ ও গোলাগুলির আওয়াজে ভারী হয়ে উঠছে ইউক্রেনের আকাশ-বাতাস। তবে ইউরোপের কোনো দেশের সহযোগিতা পাচ্ছে না ইউক্রেন, একাই লড়তে হচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কির।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply