রাশিয়া ও ইউক্রেনকে আলোচনায় বসার আহ্বান জানালো তালেবান

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। আতঙ্কে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন বহু ইউক্রেনের নাগরিক। নেমে এসেছে মানবিক বিপর্যয়। এবার চলমান এই উত্তেজনা নিরসনে রাশিয়া ও ইউক্রেনকে আহ্বান জানালো আফগানিস্তানের তালেবান সরাকার। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তালেবান সরকারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়। সেখানেই এই আহ্বান করা হয়।

বিবৃতিতে বলা উল্লেখ করা হয়েছে, দ্য ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান ইউক্রেনের চলমান পরিস্থিতির উপর নজর রাখছে। সাধারণ জনগণের মৃত্যুর ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা দুই পক্ষকে আহ্বান জানাবো, আপনার সংযত হন। সহিংসতা যাতে না বাড়ে সেদিকে নজর দিন। আলোচনা এবং শান্তিপূর্ণ পথে সমাধান খোঁজার আহ্বান জানাই আমরা।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও জানিয়েছেন, বেলারুশে আলোচনার জন্য একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত পুতিন প্রশাসন। বেলারুশের রাজধানী মিনস্কে ইউক্রেনের প্রতিনিধি দলের সাথে আলোচনা করতেই পাঠানো হবে এই দলটিকে। তবে পুতিনের মিত্র দেশ বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এই ধরনের আলোচনা সভা আয়োজনের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করবেন বলেও জানান দিমিত্রি।

আরও পড়ুন: ইউক্রেনের সেনাবাহিনীকে ক্ষমতা দখল করতে বললেন পুতিন

এর আগে, শুক্রবার দুপুরে এক বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আমি আরেকবার প্রেসিডেন্ট পুতিনকে আহ্বান জানাতে চাই। ইউক্রেনের সর্বত্র লড়াই চলছে। মানুষের মৃত্যু ঠেকানোর জন্য আসুন আলোচনার টেবিলে বসি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply