কিয়েভেই আছি, ভিডিও বার্তায় জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট

|

ছবি: সংগৃহীত।

এখনও কিয়েভেই আছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুধু তিনিই নন, প্রধানমন্ত্রীসহ সকল কর্মকর্তাই অবস্থান করছেন দেশটির রাজধানীতে। কিয়েভ থেকে এক ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন জেলেনস্কি।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি রাতে) ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, দেখুন আমরা কেউ দেশ ছেড়ে চলে যাইনি। আমি আছি, আমার প্রধানমন্ত্রীও ‌আছেন। আছেন অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও। আমাদের সৈন্যরাও এতটুকুও পিছপা হননি। সাধারণ নাগরিকরাও আছেন যে যার জায়গায়। আমরা সবাই মিলে ইউক্রেনের স্বাধীনতাকে রক্ষার জন্য লড়ছি। এবং আমাদের এই যুদ্ধ অব্যাহত থাকবে। জয় হোক বীরদের, জয় হোক ইউক্রেনের।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার চলমান উত্তেজনায় দুই প্রশাসনকে আলোচনার আহ্বান জানিয়েছেন অনেক বিশ্ব নেতা। চীনা প্রধানমন্ত্রী শি জিনপিং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আলোচনায় বসার তাগিদ দেন। আফগানিস্তানের তালেবান সরকারও আলোচনার মাধ্যমে দুই দেশকে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানান।

যদিও রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, বেলারুশে আলোচনার জন্য একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত পুতিন প্রশাসন। বেলারুশের রাজধানী মিনস্কে ইউক্রেনের প্রতিনিধি দলের সাথে আলোচনা করতেই পাঠানো হবে এই দলটিকে।

আরও পড়ুন: রাশিয়া ও ইউক্রেনকে আলোচনায় বসার আহ্বান জানালো তালেবান

এর আগে, শুক্রবার দুপুরে এক বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আমি আরেকবার প্রেসিডেন্ট পুতিনকে আহ্বান জানাতে চাই। ইউক্রেনের সর্বত্র লড়াই চলছে। মানুষের মৃত্যু ঠেকানোর জন্য আসুন আলোচনার টেবিলে বসি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply