‘নবনিযুক্ত ইসি আওয়ামী লীগ সমর্থিত আমলা নির্ভর’

|

মো. মুজিবুল হক চুন্নু। ফাইল ছবি

নবনিযুক্ত নির্বাচন কমিশন (ইসি) আওয়ামী লীগ সমর্থিত আমলা নির্ভর বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি।

রোববার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীতে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সভা শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

মুজিবুল হক চুন্নু বলেন, এই নির্বাচন কমিশন সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। তাদের কার্যক্রমের ওপর নির্ভর করবে তারা কতটা নিরপেক্ষ।

তিনি আরও বলেন, বিএনপি ও আওয়ামী লীগ কেউই নিরপেক্ষ নির্বাচন করতে পারেনি। আওয়ামী লীগ জিতলে বিএনপি বলে নির্বাচন সুষ্ঠু হয়নি আবার বিএনপি জিতলে আওয়ামী লীগ বলে নির্বাচন সুষ্ঠু হয়নি। জাতীয় পার্টি সবসময় বলে আসছে বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের অধীনেও নির্বাচন সুষ্ঠু হয় না। গত ত্রিশ বছরে আওয়ামী লীগ ও বিএনপিই প্রমাণ করেছে যে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হয় না।

মুজিবুল হক চুন্নু আরও বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ বলেছিলেন যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আনুপাতিক হারে নির্বাচন পদ্ধতির বিকল্প নেই। শুধু আনুপাতিক হারে নির্বাচন পদ্ধতিতে নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব। সুষ্ঠু নির্বাচনের জন্য একে অপরকে বিশ্বাস করতে হবে এবং সকলকে সহযোগিতা করতে হবে। রাজনৈতিক দলগুলো যদি একমত না হয় তাহলে কখনোই বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

তিনি আরও বলেন, বর্তমান নির্বাচন কমিশন আইন অনুযায়ী নির্বাচনকালীন সময়ে প্রজাতন্ত্রের কর্মচারীরা নির্বাচন কমিশনের অধীনে কাজ করবেন। তারা নির্বাচন কমিশনের আদেশ শুনতে বাধ্য। কিন্তু না শুনলে কী হবে সে বিষয়ে কিছুই বলা হয়নি। জাতীয় পার্টির দাবি ছিল নির্বাচনকালীন সময়ে কমিশনের কথা কেউ না শুনলে তাদের বিরুদ্ধে যেন ব্যবস্থা নিতে পারে সেই ক্ষমতা দিয়ে একটি আইন করতে হবে। সেই আইন সরকার করেনি। নির্বাচন কমিশনকে ক্ষমতা দিয়ে একটি আইন করলে যদি কমিশনের সদিচ্ছা থাকে তাহলে হয়তো সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মহাসচিব বলেন, জাতীয় পার্টি নির্বাচনমুখী দল। নির্বাচনের বাকি আরও দুই বছর। নির্বাচনের আগে জাতীয় পার্টি দলীয়ভাবে নির্বাচনে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত পার্টির প্রেসিডিয়ামের সভায় বক্তব্য দেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম এমপিসহ আরও অনেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply