রুশ সেনাদের বিভ্রান্ত করতে রাস্তার দিকনির্দেশনা মুছে দিচ্ছে ইউক্রেন

|

ছবি: সংগৃহীত।

শক্তিশালী রাশিয়ার সামনে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে ছোট্ট ইউক্রেন। এরই মধ্যে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ রুশ সৈন্যদের হাত থেকে ছিনিয়ে নেয়ার দাবি করেছেন স্থানীয় গর্ভনর। এবার নতুন এক রণকৌশল অবলম্বন করছে ইউক্রেন। রাস্তার সমস্ত বিলবোর্ড ও দিকনির্দেশনা সংক্রান্ত চিহ্নই মুছে ফেলা হচ্ছে। খবর রয়টার্সের।

মূলত ইউক্রেনের ভবন ও রাস্তা রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত সংস্থা ইউক্রাভটোডর শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তাদের ফেসবুক পেইজে একটি ছবি পোস্ট করেছে। সেখানে জানানো হয়েছে, ইউক্রেনের সমস্ত দিকনির্দেশনামূলক চিহ্ন ও বিলবোর্ড পরিবর্তন করছে তারা। এরই মধ্যে এ কাজে বেশ কিছুদূর অগ্রসরও হয়েছে সংস্থাটি।

আরও পড়ুন: রাশিয়ার কাছ থেকে খারকিভ অঞ্চলের নিয়ন্ত্রণ ছিনিয়ে নিলো ইউক্রেন

ফেসবুকে বেশ কয়েকটি ছবি পোস্ট করেছে ইউক্রাভটোডর। সেখানে দেখা যায়, ইউক্রেনের বেশ কয়েকটি রাস্তার বিলবোর্ড পরিবর্তন করা হয়েছে। একটি এডিট করা ছবিও পোস্ট করেছে কোম্পানিটি। সেখানে দেখা যাচ্ছে, একটি বিলবোর্ডে নিকটস্থ বিভিন্ন শহরের দিকনির্দেশনার বদলে লেখা, ‘গো ফা** ইওরসেলফ’, গো ফা*** ইওরসেলফ এগেইন’ এবং ‘গো ফা*** ইওরসেলফ ব্যাক ইন রাশিয়া’।

কোম্পানিটির পক্ষ থেকে ফেসবুক পোস্টে বলা হয়েছে, রুশ সেনারা ইউক্রেনে এসে সঠিকভাবে যোগাযোগ স্থাপন করতে পারছে না। সেই সাথে তারা এখানকার স্থানীয় মানচিত্রও চেনে না। তাই তাদের এবার সরাসরি নরকে যেতে চলুন সাহায্য করি’। সেই সাথে রাস্তায় টায়ার ও গাছ পুড়িয়ে শত্রুদের যাতায়াত বিঘ্নিত করতেও স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রাভটোডর।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply