রাশিয়ার জন্য নিষিদ্ধ হচ্ছে পশ্চিমা দেশগুলোর আকাশপথ

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসন চালানোর ভয়াবহ পরিণতি ভোগ করতে হচ্ছে রাশিয়াকে। একের পর এক নিষেধাজ্ঞার খড়গ নেমে আসছে তাদের ওপর। এবার নিষেধাজ্ঞার তালিকা আরেকটু দীর্ঘ হলো। অধিকাংশ পশ্চিমা দেশগুলির আকাশপথে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে রাশিয়াকে। ইউরোপিয়ান ইউনিয়নের এক মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুধু পশ্চিমা দেশ নয় ইউরোপিয়ান ইউনিয়নের সকল দেশ রাশিয়ার ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জার্মানিসহ ইউরোপিয়ান দেশগুলো তাদের আকাশপথ রাশিয়ার জন্য তিন মাসের জন্য বন্ধ করে দিচ্ছে।

আরও পড়ুন: ঘরে বানানো হাত বোমায় গেরিলা যুদ্ধে অংশ নিচ্ছে ইউক্রেনীয়রা

রাশিয়ার এস৭ এয়ারলাইন্স এক ফেসবুক পোস্টে জানিয়েছে, তারা আগামী ১৩ মার্চ পর্যন্ত ইউরোপগামী সকল ফ্লাইট বাতিল করেছে। রাশিয়ার বৃহত্তম এয়ারলাইন এরোফ্লট জানায়, তারা আগামী ২৮ মার্চ পর্যন্ত লাটভিয়া ও রোমানিয়ায় সকল পরিষেবা বাতিল করবে।

এর আগে, রাশিয়ার বিমান চলাচলের ক্ষেত্রে নিজেদের আকাশসীমা নিষিদ্ধ ঘোষণা করেছে ফ্রান্স। রোববার (২৭ ফেব্রুয়ারি) ফ্রান্সের পরিবহনমন্ত্রী জিন-ব্যাপটিস্ট জেব্বারি তার ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটবার্তায় এ তথ্য জানান।

টুইটবার্তায় জিন-ব্যাপটিস্ট বলেন, আজ সন্ধ্যা থেকেই ফ্রান্সের আকাশসীমা রুশ বিমানের জন্য বন্ধ হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে ইউরোপ ঐক্যবদ্ধ।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply