ইউক্রেনে ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখানো ব্যক্তি এখন জীবন শঙ্কায়

|

ছবি: সংগৃহীত।

সব কিছু ঠিক থাকলে হয়তো এখন বিভিন্ন প্রাইভেট স্কুলে ইংলিশ পড়ানো ও ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখানোর কাজ করতেন ইউক্রেন ক্রিকেট ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কবুস ওলিভিয়ের। কিন্তু নিজেকে ক্রিকেট যাযাবর নাম দেয়া কবুস রাশিয়া আগ্রাসনের পর ইউক্রেন ক্রিকেট নিয়ে শঙ্কিত। শঙ্কায় তার নিজের জীবনও।

সাত তলা অ্যাপার্টমেন্টে বন্দী জীবন পার করছেন কবুস। তার সাথে এখন শুধু চারটি পোষা কুকুর ও একটি স্বপ্ন, তা হল ইউক্রেন আইসিসির সহযোগী সদস্যপদ পাবে আগামী জুলাই মাসে। কবুস সংবাদমাধ্যমকে নিজের অবস্থান সম্পর্কে বলতে গিয়ে জানান, তিনি ভয়ে গদি দিয়ে তার বাড়ির জানালা বন্ধ করে রেখেছেন।

কবুস ওলিভিয়ের বলেন, আমি যথাসম্ভব নিজেকে সুস্থ রাখার চেষ্টা করছি। তবে আমি সাহসী হতে পারছি না। আমি চরম ভীত। আগামী জুলাইয়ে আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়ার কথা ছিলো ইউক্রেনের। যদি তা হয় খুব ভালো হবে। সকল পৃষ্ঠপোষক এবং সাধারণ মানুষ ক্রিকেট নিয়ে আগ্রহী হবে। আমাদের পরবর্তী টুর্নামেন্ট জুনে। জানি না ততদিনে সব ঠিক হয়ে যাবে কিনা।

আরও পড়ুন: ইসরায়েলি আগ্রাসনে লালকার্ড দেখিয়েছিলেন, রুশ আগ্রাসনেও ওজিলের একই পদক্ষেপ

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট খেলার পাশাপাশি ১৪ বছর কেপটাউন বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট পরিচালক হিসাবে কাজ করেছেন কবুস। ইউক্রেনের ক্রিকেট নিয়ে কাজ করার আগে আরও ৩৮টি দেশ ঘুরেছিলেন কবুস। কিন্তু কিয়েভের আবহাওয়া, সংস্কৃতি ও মানুষ তাকে ভীষণ আকৃষ্ট করে। এছাড়াও এই শহরেই কবুসের বাবা মারা যাওয়ায় রয়েছে আবেগের জায়গাও। কিন্তু কিয়েভের চেয়েও কবুস বেশি ভাবছেন ইউক্রেনের আরেকটি শহর খারকিভ নিয়ে। কারণ সেখানেই হেডকোয়ার্টার বানানোর পরিকল্পনা করেছিলো ইউক্রেন ক্রিকেট ফেডারেশন। রুশ সামরিক বাহিনীর মূল লক্ষ্য এখন খারকিভ শহরটিই। কিন্তু যে পরিস্থিতিই হোক না কেন ক্রিকেট ছেড়ে কোথাও যাবেন না, এমনটাই জানিয়েছেন কবুস ওলিভিয়ার।

জেইআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply