প্রথমবারের মতো ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে চতুর্থদিনের মতো চলছে রুশ আগ্রাসন। দেশটির বিভিন্ন শহরে রুশ সেনাদের সাথে সংঘর্ষ চলছে ইউক্রেনীয়দের। মিত্র দেশ ইউক্রেনে এরইমধ্যে অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডসের মতো পশ্চিমা দেশগুলো। এবার রুশ সেনাদের প্রতিরোধে অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন এক সংবাদ সম্মেলেনে ইউক্রেনে অস্ত্র সরবরাহের এই ঘোষণা দেন। ইউরোপের ২৭টি দেশ নিয়ে গঠিত এই জোট প্রথমবারের মতো কোনো দেশে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নিলো।

এছাড়া রাশিয়া ও তার মিত্রদেশ বেলারুশের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণাও দিয়েছেন উরসুলা ফন ডার লিয়েন। রাশিয়ার জন্য ইউরোপের আকাশসীমা বন্ধেরও ঘোষণা দেয়া হয়েছে এই সংবাদ সম্মেলনে।

আরও পড়ুন: ‘ইউক্রেনে হামলার প্রস্তুতি নিচ্ছে বেলারুশ’

এর আগে, জার্মানি জানিয়েছে, কিয়েভকে এক হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র, ৫০০ স্ট্রিংগার মিসাইল পাঠানো হবে। এর মাধ্যমে সংঘাতপূর্ণ এলাকায় অস্ত্র রফতানি না করার দীর্ঘদিনের নীতিমালা থেকে সরে এসেছে বার্লিন।

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডসও। দেশটি জানিয়েছে, ৫০টি ‘প্যানজারফস্ট-থ্রি’ ট্যাংক বিধ্বংসী অস্ত্র পাঠাবে কিয়েভে। সাথে থাকবে ৪০০ রকেট।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply