লিটনের নৈপুণ্য সত্ত্বেও ১৯২ রানে অল আউট বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

লিটন দাসের দারুণ ব্যাটিংয়ের পরও দুইশো রান পার করতে পারেনি বাংলাদেশ। আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ৪৬.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৯২ রানে অল আউট হয়েছে তামিম ইকবালের দল।

বাংলাদেশের পুরো মিডল অর্ডার ব্যর্থ হওয়ার দিনে উজ্জ্বল ছিলেন কেবল লিটন দাস। গত ম্যাচে ১৩৬ রান করার পর আজও যতক্ষণ ক্রিজে ছিলেন এই ওপেনার, বাংলাদেশের বড় সংগ্রহের আশাই করেছে সমর্থকেরা। কিন্তু দলীয় ১৫৩ রানের মাথায় লিটনের বিদায়ের পর আর বেশিদূর এগোতে পারেনি টাইগারদের ইনিংস। একপ্রান্তে মাহমুদউল্লাহ ২৯ রানে অপরাজিত থাকলেও, সঙ্গীর অভাবে আফগানদের সামনে চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করাতে পারেননি তিনি।

এর আগে, আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে আফগানদের হোয়াইটওয়াশ করার মিশনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সিরিজে বড় রান অধরাই থেকে যায় তামিম ইকবাল, সাকিব আল হাসান ও ইয়াসির রাব্বির। সিরিজের তিন ম্যাচের কোনোটিতেই হাসেনি তামিম ইকবালের ম্যাচ। সব ম্যাচেই তিনি ফিরেছেন ফজলহক ফারুকির ভেতরে ঢুকে যাওয়া বলে। ২৫ বলে ১১ রান করার পর ফারুকির বিপক্ষে টানা তৃতীয়বারের মতো হেরে গেলেন তামিম ইকবাল।

সাকিব আল হাসান আজ ইঙ্গিত দিয়েছিলেন সিরিজে প্রথমবারের মতো বড় ইনিংস খেলার। তবে ৩৬ বলে ৩০ রান করে আজমাতুল্লাহ ওমারজাইয়ের বলে প্লেইড অন হয়ে ফিরে গেছেন দেশ সেরা এই অলরাউন্ডার। এরপর দ্রুত ফিরে গেছেন মুশফিকুর রহিম ও ইয়াসির রাব্বি। রশিদ খানে লেগব্রেকে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে মাত্র ৭ রান করে আউট হন মুশফিক। আর ইয়াসির রাব্বিও পারেননি ব্যাট হাতে অভিষেক সিরিজটা স্মরণীয় করে রাখতে। রশিদ খানের দ্বিতীয় শিকার হয়ে ইয়াসির রাব্বি ফেরেন মাত্র ১ রানে।

তবে মিডল অর্ডারে সাকিব, মুশফিক ও ইয়াসির রাব্বি দ্রুত আউট হলেও লিটন দাসের নৈপুণ্যে দৃশ্যমান হয়নি এই ব্যর্থতা। এরপর ১১৩ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে ৮৬ রানের ইনিংস খেলে বাকি ব্যাটারদের ব্যর্থতা আড়াল করা লিটন হাতছাড়া করেন টানা দ্বিতীয় সেঞ্চুরির সুযোগ। এরপর মোহাম্মদ নবির দ্বিতীয় শিকারে পরিণত হয়ে আফিফ হোসেনও প্যাভিলিয়নে ফিরে যান মাত্র ৫ রান করে। এরপর মিরাজ, তাসকিন, শরিফুল ও মোস্তাফিজ কোনো প্রতিরোধ গড়তে না পারলে একপ্রান্তে মাহমুদউল্লাহই রয়ে যান অপরাজিত। আর হোয়াইটওয়াশের স্বপ্নটাও যেন কিছুটা ফিকে হয়ে গেল টাইগারদের।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply