বয়স কি কেড়ে নিলো মাহমুদউল্লাহর সাহস?

|

মাহমুদউল্লাহ রিয়াদ।

বিপদের মুখে বুক চিতিয়ে লড়ার উদাহরণ যার আছে ভুড়ি ভুড়ি, সেই মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের ধরন নিয়ে উঠেছে প্রশ্ন। আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে নিজে দায়িত্ব ও ঝুঁকি না নিয়ে টেল এন্ডারদের ঠেলেছেন বিপদের দিকে ঠেলে দিয়েছেন বলে প্রশ্ন উঠেছে, বয়স কি কেড়ে নিয়েছে মাহমুদউল্লাহর সাহস!

বাংলাদেশের ক্রিকেটে সাইলেট কিলার মাহমুদউল্লাহর বয়স এখন ৩৬। বয়স অনেক ক্ষেত্রেই মানুষের সাহস কেড়ে নেয়। সেটা মাহমুদউল্লাহর ক্ষেত্রেও ঘটে থাকতে পারে। নইলে আফগানদের বিপক্ষে ৫৩ বলে ২৯ রানের ইনিংসে কেন কোনো বাউন্ডারি হাঁকাতে পারলেন না তিনি? বিপদের সময় রক্ষণাত্মক খেলা যেতেই পারে। কিন্তু যেভাবে অপরপ্রান্তে রান আউট হয়েছেন তাসকিন-মোস্তাফিজরা, তাতে অবধারিতভাবেই আতশ কাচের নিচে চলে এসেছে মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের ধরন। সঙ্গী হিসেবে যখন চলে আসে টেল এন্ডাররা, তখন বোলার নিজে স্ট্রাইক না নিয়ে মোস্তাফিজ-তাসকিন-শরিফুলদের বিপদের মুখে ঠেলে দেয়ার ব্যাপারটা তাই তৈরি করছে প্রশ্ন।

অবধারিতভাবেই কাঠগড়ায় উঠেছে মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের ধরন। অভিজ্ঞতার মূল্য অপরিসীম এবং তা সময় ছাড়া কোনোকিছু দিয়েই কেনা যায় না। কিন্তু সেই অভিজ্ঞতার নিচে থাকা বয়স নামক সংখ্যাও সামনে এনেছে বড় এক প্রশ্নবোধক চিহ্ন।

আরও পড়ুন: ফুটওয়ার্কে তামিমের দুর্বলতাকে প্রকাশ করে দিলেন ফারুকি!

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply