পাঁচ লক্ষাধিক মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে: জাতিসংঘ

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার আগ্রাসন ও সামরিক অভিযানের মুখে ইউক্রেন থেকে ৫ লাখেরও বেশি মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

এক টুইটে সংস্থাটি জানিয়েছে, ‘ইউএনএইচসিআর পালিয়ে যাওয়া এইসব মানুষদেরকে প্রয়োজন মতো সাহায্য-সহযোগিতা করার জন্য স্থানীয় কর্তৃপক্ষ এবং অংশীদারদের সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে।’

এদিকে রুশ-ইউক্রেন চলমান উত্তেজনা নিরসনে আলোচনা শুরু করেছে দুই দেশ। সোমবার দুই দেশের প্রতিনিধিরা বেলারুশের সীমান্তে আলোচনা করতে পৌঁছান। ইউক্রেনের স্থানীয় সময় দুপুর ১টায় এ আলোচনা শুরু হয়। তবে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই প্রথম এই শান্তি আলোচনায়। বৈঠকে কী ব্যাপারে আলোচনা করা হয়েছে তাও প্রকাশ করা হয়নি।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, কয়েক দফায় কয়েক ঘণ্টা ধরে চলে এ বৈঠক। বৈঠকে তাৎক্ষণিক যুদ্ধবিরতি ও রুশ সেনা প্রত্যাহারের দাবি জানায় কিয়েভ। তবে এ ব্যাপারে কী সিদ্ধান্ত আসবে তা দ্বিতীয় বৈঠকের আগে স্পষ্ট করে বলা যাচ্ছে না। আগামী কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠিত হতে পারে এ বৈঠক। বেলারুশের বেল্টা নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
আরও পড়ুন: রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরশীলতা কমানো অস্তিত্বের প্রশ্ন: ইইউ
গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু হয়। একদিন পরই রাজধানী কিয়েভের উত্তরাঞ্চলে ঢোকে রুশ সেনারা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply