ডিজনি, ওয়ার্নারের মতো বড় পরিবেশকরা সিনেমা মুক্তি দিচ্ছে না রাশিয়ায়

|

ছবি: সংগৃহীত

ডিজনি, ওয়ার্নার ব্রস, সনির মতো বড় পরিবেশকরা তাদের বেশ কিছু সিনেমা রাশিয়ায় মুক্তি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইউক্রেনে রুশ হামলার পরিপ্রেক্ষিতে যেসব ছবি মুক্তি না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেসব নিয়েছে খবর প্রকাশ করেছে বিবিসি।

এই সিদ্ধান্তের ফলে দ্য ব্যাটম্যান, টার্নিং রেড এবং মরবিয়াসের মতো বিগ বাজেটের এবং কাঙ্ক্ষিত সিনেমাগুলো মুক্তি পাবে না রুশ সিনেপ্লেক্সগুলোয়। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞা ঘোষিত হওয়ার ধারাবাহিকতায় এলো সিনেমা মুক্তি আটকে দেয়ার এই নিষেধাজ্ঞার ঘটনা। সেই সাথে গাড়ি প্রস্তুতকারি কোম্পানি এবং বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার মতো বৈশ্বিক কিছু করপোরেশনও রাশিয়ার সাথে বাণিজ্য বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে।

দ্য ব্যাটম্যান সিনেমার দৃশ্য। ছবি: সংগৃহীত

ওয়ার্নার ব্রসের ব্লকবাস্টার সিনেমা ‘দ্য ব্যাটম্যান’ আগামী শুক্রবার (৩ মার্চ) রাশিয়ায় মুক্তি দেয়ার কথা ছিল। পরিবেশকটির মুখপাত্র বলেন, ইউক্রেনে চলমান মানবাধিকার সঙ্কটের মুখে ওয়ার্নার মিডিয়া তাদের ‘দ্য ব্যাটম্যান’ সিনেমাটি রাশিয়ায় মুক্তি দেয়া স্থগিত করেছে।

সেই সাথে, ডিজনি তাদের অ্যানিমেশন মুভি ‘টার্নিং রেড’ রাশিয়ায় মুক্তি দেয়া স্থগিত করেছে। একটি বিবৃতিতে ডিজনি জানায়, ইউক্রেনে কোনো ধরনের উস্কানি ছাড়াই রুশ হামলায় সৃষ্ট মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে ‘টার্নিং রেড’ সিনেমাটি রাশিয়ার প্রেক্ষাগৃহে মুক্তি না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টার্নিং রেড সিনেমার দৃশ্য। ছবি: সংগৃহীত

এছাড়া বিনোদন জগতের এসব জায়ান্ট আরও জানিয়েছে, শরণার্থীদের জন্য প্রয়োজনীয় সাহায্য পাঠানোর ব্যাপারেও তারা গুরুত্ব দিয়ে ভাবছে। ডিজনি, ওয়ার্নার ব্রসের মতো সনিও তাদের মার্ভেল মুভি ‘মরবিয়াস’ রাশিয়ায় মুক্তি না দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। একটি বিবৃতিতে তারা বলে, রাশিয়ার সামরিক অভিযানে ইউক্রেনে সৃষ্টি হয়েছে অভূতপূর্ব মানবিক বিপর্যয় ও অনিশ্চয়তা। এমন অবস্থায় আমাদের পূর্ব-পরিকল্পনা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়া হয়েছে। রাশিয়ায় এখন মুক্তি পাচ্ছে না ‘মরবিয়াস’।

জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স জানিয়েছে, রাশিয়ার সরকার সমর্থিত চ্যানেলগুলো সম্প্রচার করার ব্যাপারে নতুন নিয়মগুলো মানবে না তারা। নেটফ্লিক্সের মুখপাত্র বলেন, এই পরিস্থিতিতে রাশিয়ার চ্যানেলগুলো নেটফ্লিক্সে সম্প্রচার করার কোনো পরিকল্পনা নেই তাদের।

আরও পড়ুন: ‘সম্ভব হলে এখুনি রাশিয়া ছেড়ে যেতাম’, নিষেধাজ্ঞার প্রভাব টের পাচ্ছে রাশিয়া

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply