রাশিয়ার বিরুদ্ধে লড়তে ৮০ হাজার নাগরিককে ফেরত এনেছে ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

চলমান রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে লড়তে ৮০ হাজার ইউক্রেনীয় নাগরিককে দেশে ফেরত এনেছে দেশটি। রাষ্ট্রীয় বর্ডার গার্ড সার্ভিসের ফেসবুকের বরাত দিয়ে ইউক্রেনীয় নিউজ এজেন্সি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বুধবার (২ মার্চ) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে দেশে ফিরেছেন বিপুলসংখ্যক ইউক্রেনের নাগরিক। বিদেশফেরত ইউক্রেনীয়দের একটি বড় অংশ পুরুষ। তারা সেনাবাহিনী ও বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিরক্ষা দলের সাথে যুক্ত হয়েছেন।

ইউক্রেনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা সোভেতলানা জালিচাক বলেন, দেশজুড়ে লড়াইয়ের তীব্রতা বাড়ছে। ইউক্রেনের সাধারণ নাগরিকেরা তাদের ভবিষ্যত নিয়ে অনিশ্চিত।

নিজের দেশকে রক্ষার জন্য সাধারণ নাগরিকেরাও সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে যুদ্ধে যোগ দিচ্ছেন। সোভেতলানা জালিচাক বলেন, গত কয়েকদিনে ইউক্রেনের প্রায় এক লাখ সাধারণ নাগরিক দেশটির স্বেচ্ছাসেবী প্রতিরক্ষা দলে যোগ দিয়েছেন।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply