ঘাড়ের যন্ত্রণায় নাজেহাল? যে ব্যায়ামে নিমেষেই কমবে ভোগান্তি

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

ঘাড়ের ব্যথা এখন কমবেশি সব বয়সীদের মধ্যেই দেখা যায়। ঘাড়, পিঠ বা কোমরের ব্যথার মূলে আছে নিয়মিত শরীরচর্চার অভাব কিংবা এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকা। এছাড়া ভুল ভঙ্গিতে বসে টিভি বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকার কারণেও বাড়তে পারে ঘাড়ে ব্যথার প্রকোপ। পাশাপাশি ভারী জিনিস তোলার সময় অসাবধনাতাবশত ঘাড়ে টান লাগতে পারে। এর ব্যথা প্রাথমিকভাবে অগ্রাহ্য করলে পরে ভোগান্তির মাত্রা বাড়তে পারে। তাই ব্যথা হলেই তিনটি ব্যায়াম করা যেতে পারে। এর মাধ্যমে যন্ত্রণার মাত্রা কমবে।

অনেকক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলো নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে এক দিকে তাকিয়ে থাকলেও মাঝেমাঝে মাথা দু’দিকে ঘুরিয়ে নিন। ৫-৭ সেকেন্ড এই অনুশীলন করতে পারেন।

কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। একটানা সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নীচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভঙ্গিতে থাকুন। এতে ঘাড়ের ব্যথা হওয়া থেকে রেহাই পেতে পারেন।

বেশিক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলো এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলি সচল থাকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply