খুঁড়িয়ে খুঁড়িয়ে ১১৫ রান সংগ্রহ করলো বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

প্রথম ও শেষ- দুই ধাপে ব্যাটিং বিপর্যয়ের মাঝে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর সংক্ষিপ্ত লড়াই; আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এমন খুঁড়িয়ে খুঁড়িয়েই ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৫ রানের মামুলি সংগ্রহ গড়েছে বাংলাদেশ।

আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও ব্যর্থ হয়েছে টাইগারদের ব্যাটিং ইউনিট। প্রথম ম্যাচের মতো আজ আর লিটন দাসের ব্যাট হাসেনি বলে ব্যাটিং ব্যর্থতা ঢেকে দেয়া সম্ভব হয়নি। মুনিম শাহরিয়ার আবারও ব্যর্থ হয়েছেন প্রত্যাশা পূরণে, ফিরে গেছেন মাত্র ৪ রান করেই। এরপর ফজলহক ফারুকির সাথে খণ্ড যুদ্ধে জয় পেয়ে দারুণ এক প্রতিদ্বন্দ্বিতার আভাস দেয়া লিটনও পারেননি তার ব্যাটখানাকে প্রথম ম্যাচের মতো চওড়া করতে। ওমারজাইয়ের শর্ট অব লেন্থের বলে করা লিটনের হুক ডিপ স্কয়ার লেগে তালুবন্দি করেন শারাফউদ্দিন আশরাফ। মোহাম্মদ নাঈমও পারেননি টি-টোয়েন্টিসুলভ ব্যাট করতে। ১৯ বলে ১৩ রান সংগ্রহ করে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন এই বাঁহাতি ওপেনার। অন্যদিকে, সাকিব আল হাসান আবারও বোধহয় কিছুটা খেই হারিয়েছেন ব্যাট হাতে। ১৫ বলে কোনো বাউন্ডারি হাঁকাতে না পেরে মাত্র ৯ রান করে আউট হয়েছেন এই চ্যাম্পিয়ন অলরাউন্ডার।

৪৫ রানের মধ্যেই প্রথম ৪ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ যে আজ আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের জন্য বিশাল সংগ্রহ করতে পারবে না, তা অনেকটাই পরিষ্কার হয়ে যায়। তবে ক্রিজে এসেই মাহমুদউল্লাহ স্ট্রোকের ফুলঝুরিতে হানেন পাল্টা আক্রমণ। তার সাথে যোগ দেন শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামা মুশফিকুর রহিম। এই দুজনের ব্যাটে বড় সংগ্রহের আশাও জেগে ওঠে। কিন্তু রশিদ খানে বলে স্লগ সুইপ করতে গিয়ে পরাস্ত হন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের ব্যাট থেকে আসে ১৪ বলে ২১ রান। এরইমধ্যে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মাহমুদউল্লাহ।

এরপর আবারও এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ইনিংস। লিটন দাসের সাথে একদফা স্লেজিংয়ের পর ডিপ ফাইন লেগ দিয়ে মাঠের বাইরে আছড়ে পড়া পেসার ফজলহক ফারুকি দারুণভাবে আফগানদের ম্যাচে ফিরিয়ে আনেন মুশফিক ও মাহেদি হাসানকে আউট করে। এরপর আফিফ হোসেনও দ্রুত বিদায় নিলে ৯ উইকেট হারিয়ে কোনোমতে ২০ ওভারের কোটা পূর্ণ করে বাংলাদেশ। ১৭ রানে শেষ ৫ উইকেট হারিয়ে আফগানদের সামনে মাত্র ১১৬ রানের টার্গেটই দিতে পেরেছে মাহমুদউল্লাহর দল। প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply