প্রধানমন্ত্রীর উদ্বোধনের ৮ মাস পরই মডেল মসজিদে ফাটল

|

উদ্বোধনের ৮ মাস পর ঠাকুরগাঁওয়ের হরিপুর মডেল মসজিদের প্রতিটি তলায় দেখা দিয়েছে ফাটল। উদ্বোধন হলেও কাজ বাকি, তাই ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর হয়নি। তার আগেই এমন ঘটনায় হতাশ স্থানীয়রা। ক্ষোভ প্রকাশের পাশাপাশি তদন্তের দাবি তাদের একইসাথে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও দাবি উঠেছে।

শক্তিশালী ইসলামি প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেয় সরকার। এই প্রকল্পের আওয়তায় ঠাকুরগাঁওয়ের হরিপুরে ২০১৮ সালে মসজিদটি নির্মাণ করে গণপূর্ত অধিদফতর। প্রকল্পের অধীন ৫৬০টি মসজিদের মধ্যে ২০২১ সালের ১০ জুন প্রধানমন্ত্রী ৫০টি মসজিদ ভার্চুয়ালি উদ্বোধন করেন।

কিন্তু প্রায় ১২ কোটি ১৫ লাখ টাকা ব্যায়ের মসজিদে বিদ্যুৎ, পানির সংযোগসহ এখনও কিছু কাজ বাকি। তাই ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর হয়নি ইবাদতখানাটি। এরই মধ্যে মসজিদের বিভিন্ন দেয়ালে দেখা দিয়েছে ফাটল।

কিন্তু অবকাঠামোর কাজ শেষ হওয়ার আগেই এমন ফাটলের কারণ কী? গণপূর্ত থেকে ঠিকাদার ব্যাখ্যা আছে সবার। মেসার্স খায়রুল কবির রানা কন্কট্রাকশনের ম্যানেজার ওবায়দুল হক বলেন, অল্প সময়ে সবকিছু করতে গিয়েই হয়েছে এমনটা।

আর জেলা গণপূর্ত বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী এম কে এম নুরুল হাসান বলেন, মানুষ যা ভাবছে এটা তেমন কোনো ত্রুটি নয়। প্রয়োজনে ভেঙে আবার পলেস্তারা দিয়ে দেখিয়ে দেয়ার কথাও বলেন তিনি।

স্থাপত্যটি পরিদর্শন করেছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তারা। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মো. শাহীন বলেন, ভবনের মূল কাঠােমাতে কোনো ত্রটি আছে কিনা তাও পরীক্ষা করে দেখা উচিত। বিশেষজ্ঞ টিম সেটি করবে বলেও আশ্বাস দিলেন তিনি।

এ ঘটনায় কোনো তদন্ত কমিটি হয়নি। দ্রুততম সময়ে ফাটল সারাইয়ের চেষ্টা চলছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply