ভারতের বিপক্ষে ম্যাচের আগে শিশু কোলে পাকিস্তান অধিনায়কের ছবি ভাইরাল

|

ছবি: সংগৃহীত

ছোট্ট শিশুকে কোলে নিয়ে পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফ প্রবেশ করছিলেন স্টেডিয়ামে। বিশ্বকাপের মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচের আগে এমন দৃশ্যের জন্ম দিয়ে দারুণ প্রশংসিত হয়েছেন পাকিস্তান অধিনায়ক। তার সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে বিশ্বকাপের মঞ্চে ফেরা বিসমাহ অনুপ্রেরণা হতে চান সেই সব নারী ক্রিকেটারদের, যারা মা হওয়ার পর ক্যারিয়ারের ইতি টানতে চান।

নারী বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণের আগে কিউই শহর মাউন্ট মঙ্গানুইতে সবার নজর কেড়েছেন বিসমাহ। ছোট্ট শিশু সন্তানকে বুকে আগলে ছুটছেন তিনি এক শহর থেকে অন্য শহরে। সেই সাথে, প্রস্তুতি নিচ্ছেন চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার। দৃশ্যটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবিতে দেখা গেছে, টিম বাস থেকে নেমে ছোট্ট মেয়েকে নিয়ে স্টেডিয়ামে ঢুকছেন বিসমাহ। পুরো টুর্নামেন্টেই সাথে থাকবে তার সন্তান।

তবে এসব কিছুই সহজ ছিল না পাকিস্তান অধিনায়কের জন্য। বছরখানেক আগে ভেবেছিলেন ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা। কারণ, তার কাছে সব কিছুর ঊর্ধ্বে মাতৃত্ব। বিসমাহর সিদ্ধান্ত বদলাতে সাহায্য করেছে তার পরিবার ও পাকিস্তান ক্রিকেট বোর্ড। ২০২০ সালে প্যারেন্টিং পলিসি চালু করে পিসিবি। পাকিস্তানের প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই সুবিধা উপভোগ করেছেন এই ব্যাটার। কঠোর পরিশ্রম করেই বিসমাহ ফিরেছেন বিশ্বকাপের মঞ্চে। তিনি বলেন, আমার কয়েকজন সতীর্থকে দেখে ভাবতে পারিনি, মা হওয়ার পর আর ক্রিকেট খেলতে পারবো। কিন্তু সৌভাগ্যবশত আমার পরিবারের সমর্থন ছিল। বিশেষ করে আমার স্বামীর। সে বিশ্বাস করতো আমি অন্য মেয়েদের জন্য অনুপ্রেরণা হতে পারি। বিশেষ করে, যারা মা হওয়ার পরও খেলতে চায়।

বিসমাহর মতে, ক্রিকেটে তার প্রত্যাবর্তন মেয়েদের প্রেরণা হয়ে দাঁড়াবে। পরিবার সামলেও যে নিজের পেশাকে চালিয়ে নেয়া যায় তার দৃষ্টান্ত স্থাপন করলেন বিসমাহ মারুফ।

আরও পড়ুন: পাকিস্তানকে ১০৮ রানে হারিয়ে বিশ্বকাপে ভারতের শুভ সূচনা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply