রোমানিয়া পৌঁছেছেন বাংলাদেশি ২৮ নাবিক: পররাষ্ট্রমন্ত্রী

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আটকে পড়া জাহাজের ২৮ নাবিক রোমানিয়া পৌঁছেছেন। সেখান থেকে তাদের দ্রুতই দেশে ফেরানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর নিহত হাদিসুরের মরদেহ নিরাপদে ফ্রিজিং করে রাখা হয়েছে ইউক্রেনেই।

রোববার (৬ মার্চ) প্রধানমন্ত্রীর আমিরাত সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে ইউক্রেনে জিম্মি বলে প্রচার হওয়া ৫ বাংলাদেশিকে অবৈধ অনুপ্রবেশের দায়ে এখনও ডিটেনশন সেন্টারেই রাখা হয়েছে। মন্ত্রী জানান, অবৈধ অনুপ্রবেশের দায়ে তারা আগে থেকেই ডিটেনশন সেন্টারে ছিলেন।

আমিরাত সফর নিয়ে তিনি বলেন, ৫ দিনের এ সফরে বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আমিরাতের সম্পর্ক আরও জোরালো করতে দুই দেশের ব্যবসায়ীদের মাঝে জয়েন্ট বিজনেস ফোরামের আয়োজন করা হবে। এছাড়া সই হতে পারে চারটির সমঝোতা স্মারক।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ইউক্রেনে নিহত বাংলার সমৃদ্ধি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুরের মরদেহ হিমাগারে রাখা হয়েছে। আর উদ্ধার হওয়া ২৮ নাবিক আছেন রোমানিয়ায়। তাদের দেশে আনার প্রক্রিয়া চলছে। যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশ শান্তির পক্ষে থাকবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, ২ মার্চ ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মৃত্যুবরণ করেন। ইউক্রেনের অলভিয়া বন্দরে ২৯ জন নাবিক নিয়ে আটকা পড়েছিল ‘বাংলার সমৃদ্ধি’। বাংলাদেশ শিপিং করপোরেশনের এই জাহাজটি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছে। জাহাজটি ইউক্রেন থেকে সিরামিকের কাঁচামাল নিয়ে ইতালিতে যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধ শুরু হয়ে যাওয়ার পর আর ফিরতে পারেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply